বাসস ক্রীড়া-৪ : জার্মানি-সুইজারল্যান্ড-ক্রোয়েশিয়া-ইরানের কষ্টার্জিত জয়

389

বাসস ক্রীড়া-৪
ফুটবল-প্রীতি ম্যাচ
জার্মানি-সুইজারল্যান্ড-ক্রোয়েশিয়া-ইরানের কষ্টার্জিত জয়
প্যারিস, ৯ জুন ২০১৮ (বাসস/এএফপি) : বিশ্বকাপের আগে প্রীতি ফুটবল ম্যাচে নিজ নিজ খেলায় কষ্টার্জিত জয় পেয়েছে জার্মানি-সুইজারল্যান্ড-ক্রোয়েশিয়া ও ইরান। গতরাতে জার্মানি ২-১ গোলে সৌদি আরবকে, সুইজারল্যান্ড ২-০ গোলে জাপান, ক্রোয়েশিয়া ২-১ গোলে সেনেগালকে এবং ইরান ১-০ গোলে লিথুনিয়াকে হারায়। বিশ্বকাপের আগে এটিই ছিলো সবগুলো দলের শেষ অনুশীলন ম্যাচ।
নিজেদের মাঠে ফেভারিটের তকমা নিয়েই খেলতে নামে বর্তমান বিশ্ব চ্যাম্পিয়ন জার্মানি। ম্যাচের ৮ মিনিটেই ওয়ার্নারের গোলে পেয়ে যায় তারা। ফেভারিট হলেও সৌদি আরবের সাথে বেশ ঘাম ঝড়াতে হয়েছে জার্মানিকে। প্রথম লিড নিয়েও পরবর্তীতে নিজেদের সেরাটা দিতে পারেনি তারা। জার্মানদের সাথে পাল্লা দিয়ে লড়াই করেছে পঞ্চমবারের মত বিশ্বকাপ খেলার অপেক্ষায় থাকা সৌদি আরব।
মাঝমাঠকে নিজেদের প্রধান শক্তি করে বল দখলে পাল্লা দিয়েছে সৌদি। ফলে দ্বিতীয় গোলের জন্য হাপিয়ে উঠে জার্মানি। অবশেষে ৪৩ মিনিটে জার্মানির মুখে হাসি ফুটায় সৌদি আরব নিজেই। ওমর হওসাবির আত্মঘাতি গোলে ম্যাচে ডাবল লিড পায় জার্মানি। ফলে ২-০ গোলে এগিয়ে থেকে বিরতিতে যায় জার্মানি।
দ্বিতীয়ার্ধে ব্যবধান বাড়ানোর চেষ্টা করেও ব্যর্থ হয় জার্মানি। তবে জার্মানির গোল মুখে খুব বেশি চাপ সৃষ্টি করতে পারেনি সৌদি আরব। কিন্তু নির্ধারিত সময় শেষ হবার ৭ মিনিট আগে আল জাসেম গোলের ব্যবধান কমিয়ে আনলে ম্যাচে উত্তেজনার সৃষ্টি করেন। কিন্তু ম্যাচের বাকী সময়ে ম্যাচে সমতা আনার জন্য প্রয়োজনীয় গোলটি পায়নি সৌদি আরব। ফলে ২-১ গোলে ম্যাচ জিতে নেয় জার্মানি।
আসন্ন বিশ্বকাপে ‘এফ’ গ্রুপে রয়েছে জার্মানি। সেখানে তাদের প্রতিপক্ষ মেক্সিকো, সুইডেন ও দক্ষিণ কোরিয়া। ১৭ জুন মেক্সিকোর বিপক্ষে ম্যাচ দিয়ে ২১তম বিশ্বকাপে নিজেদের মিশন শুরু করবে জার্মানরা।
দিনের অন্য ম্যাচে জাপানের বিপক্ষে জয় পেতে কষ্ট করতে হয়েছে সুইজারল্যান্ডকে। ৪২ মিনিটে পেনাল্টি থেকে গোল করে দলকে এগিয়ে দেন রদ্রিগুয়েজ। এতেও আত্মবিশ্বাসী হয়ে উঠতে পারেনি সুইসরা। উল্টো ম্যাচে সমতা আনতে মরিয়া ছিলো জাপান। তাই ম্যাচের দ্বিতীয়ার্ধে বল দখলে পারদর্শী ছিলো তারা। তবে ৮২ মিনিটে সম্মিলিত আক্রমন থেকে দ্বিতীয় গোলের স্বাদ নেয় সেফেরোভিচ। সেফেরোভিচের এই গোলেই শেষ ম্যাচ ২-০ ব্যবধানে জয় পায় সুইজারল্যান্ড। ১৭ জুন পাঁচবারের চ্যাম্পিয়ন ব্রাজিলের বিপক্ষে ম্যাচ দিয়ে বিশ্বকাপ মিশন শুরু করবে সুইজারল্যান্ড। ‘ই’ গ্রুপে সুইজারল্যান্ডের অন্য দু’টি প্রতিপক্ষ কোস্টা রিকা ও সার্বিয়া।
এদিকে, সেনেগালের বিপক্ষে পিছিয়ে থেকেও শেষ পর্যন্ত জয়ের স্বাদ পেয়েছে ক্রোয়েশিয়া। এ ম্যাচের প্রথমার্ধ ছিলো গোলশুন্য। দ্বিতীয়ার্ধে হয়েছে ম্যাচের তিনটি গোল। ৪৮ মিনিটে সারের দেয়া গোলে লিড পায় সেনেগাল।
প্রথমে পাওয়া লিড ৬২ মিনিট পর্যন্ত ধরে রেখেছিলো সেনেগাল। কিন্তু ৬৩ মিনিটে পেরিসিচ ও ৭৮ মিনিটে ক্রামারিচ গোল করে বিশ্বকাপের আগে দলকে দুর্দান্ত জয়ের স্বাদ দেন। ‘ডি’ গ্রুপে আর্জেন্টিনা, আইসল্যান্ড ও নাইজেরিয়ার সাথে রয়েছে ক্রোয়েশিয়া। ১৬ জুন নাইজেরিয়ার বিপক্ষে নিজেদের প্রথম ম্যাচ খেলবে ক্রোয়েশিয়া।
দিনের অন্য ম্যাচে ইরানকে বিশ্বকাপে খেলার সুযোগ না পাওয়া লিথুনিয়ার বিপক্ষে বেশ কস্টার্জিত জয় পেতে হয়েছে। ৮৭ মিনিট পর্যন্ত গোলশুন্য ছিলো ম্যাচটি। তবে পরের মিনিটে স্ট্রাইকার আজমুন গোল করে ইরানকে জয়ের স্বাদ দেন। পর্তুগাল-স্পেন-মরক্কোর সাথে ‘বি’ গ্রুপে লড়বে ইরান। ১৫ জুন মরক্কোর সাথে ইরানের প্রথম ম্যাচ।
বাসস/এএফপি/এএমটি/১৭১৫/স্বব