বাসস দেশ-৩৪ : বঙ্গবন্ধুৃর আদর্শে অন্যায়ের বিরুদ্ধে প্রতিবাদী হওয়ার আহ্বান ডাকসুর সাবেক ভিপি তোফায়েল আহমেদের

547

বাসস দেশ-৩৪
ডাকসু নেতৃত্ব-অভিজ্ঞতা-আলোচনা
বঙ্গবন্ধুৃর আদর্শে অন্যায়ের বিরুদ্ধে প্রতিবাদী হওয়ার আহ্বান ডাকসুর সাবেক ভিপি তোফায়েল আহমেদের
ঢাকা, ১৫ এপ্রিল, ২০১৯(বাসস) : বঙ্গবন্ধুৃর আদর্শ ধারণ করে অন্যায়ের বিরুদ্ধে প্রতিবাদী হওয়ার জন্য ডাকসু নেতৃবৃন্দের প্রতি আহ্বান জানিয়েছেন ডাকসুর সাবেক ভিপি তোফায়েল আহমেদ এমপি।
আজ ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদ (ডাকসু) ও হল সংসদের নব-নির্বাচিত প্রতিনিধিদের দায়িত্ব পালন উপলক্ষে ‘ডাকসু ও হল সংসদ : অভিজ্ঞতা শুনি, সমৃদ্ধ হই’ শীর্ষক এক আলোচনা অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এই আহবান জানান।
বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ভবন চত্বরে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামানের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশ্ববিদ্যালয় ইন্টারন্যাশনাল বিজনেস বিভাগের সুপার নিউমারি অধ্যাপক ড. খন্দকার বজলুল হক ও ডাকসুর সাবেক সাধারণ সম্পাদক ডা. মুশতাক হোসেন বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন।
অনুষ্ঠান সঞ্চালন করেন ভারপ্রাপ্ত রেজিস্টার মো. এনামউজ্জামান ।
তোফায়েল আহমেদ বলেন, নুসরাত হত্যাকান্ডের মতো সামাজিক অবক্ষয় রোধেও তাদের বলিষ্ঠ ভূমিকা পালন করতে হবে।
‘ছাত্রত্ব শেষ হওয়ার পর একদিনও হলে থাকিনি’ উল্লেখ করে তোফায়েল আহমেদ বলেন, বর্তমান প্রজন্মের শিক্ষার্থীদেরও এই নীতি অনুসরণ করতে হবে। ক্যাম্পাসে শিক্ষার সুষ্ঠু পরিবেশ বজায় রাখার জন্য তিনি সংশ্লিষ্ট সকলের প্রতি আহ্বান জানান।
বর্ণাঢ্য ছাত্র জীবন ও স্বাধীনতা আন্দোলনের অগ্নিঝরা দিনগুলোর স্মৃতিচারণ করে তোফায়েল আহমেদ বলেন, তখন ছাত্র-শিক্ষক সম্পর্ক ছিল অত্যন্ত মধুর। শিক্ষকগণ ছাত্রদের স্নেহ করতেন, ছাত্ররাও শিক্ষকদের শ্রদ্ধা করতেন। পারস্পরিক শ্রদ্ধাবোধ ও সম্পর্কের কারণে তখন ছাত্রদের অনেক দাবী সহজেই আদায় হয়ে যেত। সেসময় বিভিন্ন ছাত্র সংগঠনের মধ্যে সম্প্রীতি ও সৌহার্দপূর্ণ সম্পর্ক ছিল। এই ঐতিহ্য অনুসরণ করে বর্তমান ছাত্র সংগঠনগুলোর মধ্যে সৌহার্দপূর্ণ সম্পর্ক গড়ে তোলার ওপর তিনি গুরুত্বারোপ করেন। ঢাকা বিশ্ববিদ্যালয়কে নেতা তৈরির কারখানা হিসেবে বর্ণনা করে তিনি বলেন, বিভিন্ন গণতান্ত্রিক আন্দোলনে ডাকসু গৌরবোজ্জ্বল ভূমিকা পালন করেছে।
বাসস/সবি/এমএআর/২২১০/-এইচএন