বাংলাদেশের সঙ্গে দ্বি-পাক্ষিক ও অর্থনৈতিক সম্পর্ক বাড়াতে আগ্রহী স্লোভেনিয়া

98

ঢাকা, ১৫ এপ্রিল, ২০১৯ (বাসস) : বাংলাদেশের সঙ্গে দ্বি-পাক্ষিক ও অর্থনৈতিক সম্পর্ক বাড়াতে আগ্রহী স্লোভেনিয়া।
বাংলাদেশে নিযুক্ত স্লোভেনিয়ার রাষ্ট্রদূত যোজেফ ড্রোফেনিক আজ সোমবার কৃষিমন্ত্রী ড. মো: আব্দুর রাজ্জাকের সাথে সচিবালয়ে তার অফিসকক্ষে সাক্ষতকালে এ আগ্রহের কথা ব্যক্ত করেন।
এ সময় উভয়ের মধ্যে দ্বিপাক্ষিক নানা বিষয়ে আলোচনা হয়। বাংলাদেশের উন্নয়নে স্লে¬াভেনিয়ার কাজ করার আগ্রহের কথাও জানান রাষ্ট্রদূত।
কৃষিমন্ত্রী বাংলাদেশের সঙ্গে বাণিজ্য সম্পর্ক জোরদার করতে স্লোভেনিয়ার ব্যবসায়ীদের বাংলাদেশে বিনিযোগের পরামর্শ দিবেন।
বাংলাদেশ থেকে স্লোভেনিয়া তৈরি পোশাক, শাকসবজি ও ফল আমদানি করতে পারে। তেমনি স্লোভেনিয়া থেকে বাংলাদেশ কৃষি-যন্ত্রপাতি আমদানি করতে পারে। খাদ্য উৎপাদনে বাংলাদেশের স্বনির্ভরতা অর্জনসহ আর্থ-সামাজিক ক্ষেত্রে সরকার গৃহীত বিভিন্ন উন্নয়ন কার্যক্রম এবং নানা অর্জন সম্পর্কে কৃষি মন্ত্রী রাষ্ট্রদূতকে অবহিত করেন।
কৃষি মন্ত্রী বলেন, দেশ এখন এগিয়ে চলছে উন্নয়নের পথে। বর্তমান সরকার উন্নয়নের পথ মসৃণে সবরকম পদক্ষেপ গ্রহণ করেছে।
দেশে একশটি বিশেষ অর্থনৈতিক অঞ্চল তৈরীর কথা উল্লেখ করে ড.আব্দুর রাজ্জাক বলেন, যেখানে ইতোমধ্যে অনেক দেশের বিনিয়োগকারীরা শিল্প প্রতিষ্ঠান স্থাপনসহ বিনিয়োগে আগ্রহ দেখিয়েছে।। এছাড়া দেশে এখন কোন বিদ্যুৎ ও গ্যাসের সমস্যাও নেই। যে কোন শিল্প কলকারখানা স্থাপনের জন্য বাংলাদেশ এখন আদর্শ স্থান। বাংলাদেশ থেকে স্লোভেনিয়া সিরমিক,উচ্চ মানসম্পন্ন ওষুধসহ কৃষি পণ্য আমদানি করতে পারে বলেও মন্ত্রী উল্লেখ করেন।
উল্লে¬খ্য, ১৯৯৬ সালে স্লোভেনিয়ার সঙ্গে বাংলাদেশের কূটনৈতিক সম্পর্ক প্রতিষ্ঠা পেলেও দু’দেশের সম্পর্ক বেশ পুরনো। ১৯৭১ সালে মুক্তিযুদ্ধের পর যুদ্ধাহত অনেক মুক্তিযোদ্ধা চিকিৎসার জন্য তৎকালীন যুগোস্ল¬াভিয়ার অন্তর্ভুক্ত দেশটিতে গিয়েছিলেন।

image_printPrint