দক্ষ জনগোষ্ঠীর মাধ্যমে টেকসই উন্নয়ন সম্ভব : স্পিকার

120

রংপুর, ১৫ এপ্রিল, ২০১৯ (বাসস) : জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী বলেছেন, দক্ষ জনগোষ্ঠীর মাধ্যমে টেকসই উন্নয়ন লক্ষমাত্রা অর্জন করা সম্ভব। জনবহুল বাংলাদেশের বৃহৎ একটা অংশ তরুণ প্রজন্ম। আর কর্মক্ষম তরুণরাই দেশের উন্নয়নের মূল চালিকাশক্তি এবং তরুণ প্রজন্মের দক্ষতা বৃদ্ধি করে বাংলাদেশ এগিয়ে যাবে।
তিনি আজ সোমবার নিজ নির্বাচনী এলাকা রংপুর মহানগরীর দমদমা এলাকায় অবস্থিত রংপুর টেকনিক্যাল ট্রেনিং সেন্টার (টিটিসি)-তে জনশক্তি, কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরো এবং প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয় আয়োজিত তার নির্বাচনী এলাকা রংপুর-৬ এর পীরগঞ্জ উপজেলার নৃ-তাত্ত্বিক জনগোষ্ঠির তরুণ-তরুণীদের দু’মাসব্যাপী ‘ওয়েল্ডিং এন্ড ফেব্রিকেশন’ শীর্ষক প্রশিক্ষণ কর্মসূচির উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় একথা বলেন।
স্পিকার তার বক্তব্যের শুরুতেই সকলকে বাংলা নববর্ষ-১৪২৬-এর শুভেচ্ছা জানিয়ে বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বর্তমান সরকার মানবসম্পদ উন্নয়নে বিভিন্ন কার্যক্রম গ্রহণ করেছে। রংপুরের টিটিসি দক্ষতার সাথে এ কাজটি করে যাচ্ছে উল্লেখ করে তিনি বলেন, তরুণরা প্রশিক্ষণের সুযোগ পেলে নিজেদের কর্মসংস্থান নিজেরা তৈরী করতে পারবেন। যেকোন প্রশিক্ষণ দক্ষ জনশক্তি তৈরীতে সহায়ক ভূমিকা পালন করে।
তিনি বলেন, বর্তমান সরকার জনগণের জীবনমান উন্নয়নের উন্নয়নে নিরলস কাজ করে যাচ্ছে। সরকারের গৃহীত কার্যক্রমের সুফল তৃণমূলের জনগণের নিকট পৌঁছে যাচ্ছে। এসময় স্পিকার ব্যাপক কর্মক্ষম জনগোষ্ঠীকে দক্ষ করার মাধ্যমে উন্নত-সমৃদ্ধ দেশ হিসেবে গড়ে তোলার জন্য সকলের প্রতি আহ্বান জানান।
ড. শিরীন শারমিন চৌধুরী ইতোমধ্যেই প্রশিক্ষণপ্রাপ্ত ৪০ জনকে পেশাদার ড্রাইভিং লাইসেন্স প্রদান করেন এবং ‘নৃ-তাত্ত্বিক জনগোষ্ঠির তরুণ-তরুণীদের প্রশিক্ষণ কর্মসূচির উদ্বোধন করেন।
পরে বিকেলে স্পিকার রংপুরের পীরগঞ্জ উপজেলা পরিষদ অডিটোরিয়ামের হল রুমে শিলা বৃষ্টিতে ক্ষতিগ্রস্থ ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর ব্যক্তিদের মাঝে চেক বিতরণ, মেধাবী শিক্ষার্থীদের মাঝে বৃত্তি ও শিক্ষা উপকরণ বিতরণ এবং প্রতিবন্ধী ব্যক্তিদের মাঝে হুইল চেয়ার ও সহায়ক উপকরণ বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য রাখেন।
রংপুরের জেলা প্রশাসক এনামুল হাবীব এর সভাপতিত্বে প্রশিক্ষণ কর্মসূচির উদ্বোধনী অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন রংপুর টিটিসি’র অধ্যক্ষ প্রকৌশলী মো. লুৎফর রহমান এবং শুভেচ্ছা বক্তব্য রাখেন জনশক্তি, কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরো এর পরিচালক ডি এম আতিকুর রহমান ও প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের যুগ্ম-সচিব নারায়ণ চন্দ্র বর্মা।
অনুষ্ঠানে রংপুর জেলার পীরগঞ্জের পৌরসভার মেয়র আবু সালেহ মো. তাজিমুল ইসলাম শামীম, উপজেলা পরিষদের চেয়ারম্যান নূর মোহাম্মদ মন্ডল, ভাইস চেয়ারম্যান শফিউর রহমান মন্ডল মিলন, জেলা ছাত্রলীগের সভাপতি মেহেদি হাসান রনিসহ রংপুর জেলা আওয়ামী লীগ এবং পীরগঞ্জ উপজেলা ও পৌর আওয়ামীলীগের স্থানীয় নেতৃবৃন্দ, গণ্যমান্য ব্যক্তিবর্গ ও প্রশিক্ষণার্থীবৃন্দ উপস্থিত ছিলেন।

image_printPrint