সংস্কৃতি চর্চা শিক্ষার্থীদের লেখাপড়ার প্রতি আগ্রহ বৃদ্ধি করে : রেলমন্ত্রী

180

পঞ্চগড়, ১৫ এপ্রিল, ২০১৯ (বাসস) : রেলপথ মন্ত্রী অ্যাডভোকেট নূরুল ইসলাম সুজন বলেছেন, লেখাপড়ার পাশাপাশি শিক্ষা ও সংস্কৃতি চর্চা শিক্ষার্থীদের লেখাপড়ার প্রতি আগ্রহ বৃদ্ধি করে। তাই শিক্ষার্থীদের লেখাপড়ার পাশাপাশি লেখাধুলা, সুষ্ঠ ও মুক্ত চিন্তা চেতনা লালন করতে হবে।
আজ সোমবার পঞ্চগড় সরকারি মহিলা কলেজের বার্ষিক ক্রীড়া, সাহিত্য ও সাংস্কৃতিক প্রতিযোগীতার পুরস্কার বিতরণী ও সংর্বধনা অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।
নূরুল ইসলাম সুজন বলেন, নারীদের পিছিয়ে রেখে দেশ এগিয়ে যেতে পারেনা। তাই বর্তমান সরকার মেয়েদের শিক্ষার সুষ্ঠ পরিবেশ আরো বৃদ্ধি করতে নানা মুখী কর্মসুচি বাস্তবায়ন করে চলেছে।
তিনি বলেন, যারা ধর্মের নামে মেয়েদের ঘরে আবদ্ধ রাখতে চায় তাদের সে ধারনা ভুল, দেশকে এগিয়ে নিতে হলে নারী শিক্ষায় মেয়েদেরকে এগিয়ে আসতে হবে।
রেলমন্ত্রী বলেন, নারী শিক্ষাকে অগ্রাধিকার দিয়ে সরকার চাকুরীর সকল ক্ষেত্রে নারীর অধিকার প্রতিষ্ঠা করেছেন এবং নারীরা চাকুরীর ক্ষেত্রে যোগ্য, দক্ষতার পরিচয় দিয়ে দেশে উন্নয়নে অবদান রাখছেন।
নতুন প্রজন্মের শিক্ষার্থীদের মুক্তিযুদ্ধের চেতনায়, জাগ্রত করে দেশ প্রেমিক নাগরিক হিসেবে গড়ে তুলতে শিক্ষকদের প্রতি আহবান জানিয়ে তিনি বলেন, আধুনিক তথ্য প্রযুক্তি নির্ভর মানসম্মত শিক্ষায় দক্ষ হয়ে একটি শিক্ষিত জাতি গঠন করে দেশকে আরো উন্নত করতে নানা মুখী লক্ষ্য নিয়ে কাজ করে যাচ্ছে সরকার।
নূরুল ইসলাম সুজন বলেন, চাকুরীই লেখা পড়ার একমাত্র উদ্দেশ্য হতে পারে না। লেখাপড়া শিখে আমাদের মানবিক গুনাবলি সমৃদ্ধ ও প্রযুক্তি নির্ভর শিক্ষার জ্ঞান অর্জন করে নিজের সহ সমাজে কর্মসংস্থান সৃষ্টি করে দেশের কাজে এগিয়ে আসতে হবে।
কলেজের অধ্যক্ষ প্রফেসর কানাই লাল কুন্ডুর সভাপতিত্বে অনুষ্ঠিত অনুষ্ঠানে সংসদ সদস্য মো. মজহারুল হক প্রধান, এম আর সরকারি কলেজের অধ্যক্ষ প্রফেসর দোয়ার হোসেন ও বোদা পৌর মেয়র অ্যাডভোকেট ওয়াহিদুজ্জামান সুজা বক্তব্য রাখেন।
সভা শেষে প্রধান অতিথি কলেজের বার্ষিক ক্রীড়া, সাহিত্য ও সাংস্কৃতিক প্রতিযোগীতার ৪০ টি ইভেন্টের বিজয়ীদের মাঝে মেডেল, সনদ পত্র ও পুরস্কার বিতরণ করেন।

image_printPrint