বেসামরিক সরকারের হাতে ‘দ্রুত’ ক্ষমতা হস্তান্তরের দাবি সুদান বিক্ষোভকারীদের

78

খার্তুম, ১৫ এপ্রিল, ২০১৯ (বাসস ডেস্ক) : সুদানের বিক্ষোভকারীরা বেসামরিক সরকারের হাতে ‘দ্রুত’ ক্ষমতা হস্তান্তরে রোববার দেশটির সামরিক শাসকদের প্রতি দাবি জানিয়েছে। পরে সেই সরকারের উচিত হবে ক্ষমতাচ্যূত নেতা ওমর আল-বশিরকে বিচারের কাঠগড়ায় দাঁড় করানো। খবর এএফপি’র।
বৃহস্পতিবার বশিরকে হটিয়ে ক্ষমতা নেয়া সামরিক পরিষদের ওপর চাপ ধরে রাখতে খার্তুমের সেনা সদরদপ্তরের বাইরে হাজার হাজার লোক বিক্ষোভ শিবিরে অবস্থান নিয়েছে।
বশিরের বিরুদ্ধে বিক্ষোভে অগ্রণী ভূমিকা পালন করা সংগঠন সুদানিজ প্রফেশনালস অ্যাসোসিয়েশন (এসপিএ) বেসামরিক সরকারের হাতে দ্রুত ক্ষমতা হস্তান্তরে সামরিক পরিষদের প্রতি আহ্বান জানিয়েছে।
এসপিএ বশির ও জাতীয় গোয়েন্দা ও নিরাপত্তা সংস্থার সকল প্রধানকে বিচারের কাঠগড়ায় দাঁড় করাতে পরবর্তী অন্তবর্তী সরকার ও সশস্ত্র বাহিনীর প্রতি দাবি জানিয়েছে।
খবরে আরো বলা হয়, সুদানিজ প্রফেনালস অ্যাসোসিয়েশন এ আন্দোলনে তাদের দাবি পূরণ না হওয়া পর্যন্ত বিক্ষোভ অব্যাহত রাখতে তাদের সমর্থকদের প্রতি আহ্বান জানিয়েছে।
পরে সামরিক পরিষদের এক সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হলেও পরিষদের মুখপাত্র বিক্ষোভকারীদের সর্বশেষ দাবির ব্যাপারে কোন কিছু বলেননি। বরং এসময় তাদের পক্ষ থেকে নতুন একজন গোয়েন্দা প্রধান নিয়োগের ঘোষণা দেয়।
এর আগে সামরিক পরিষদ বিভিন্ন রাজনৈতিক দলের সাথে বৈঠক করেন এবং প্রধানমন্ত্রী করা হবে এমন একজন ‘নিরপেক্ষ ব্যক্তির’ বিষয়ে সম্মত হতে তাদের প্রতি আহ্বান জানায়। বৈঠকে উপস্থিত থাকা এএফপি’র এক সংবাদদাতা একথা জানান।
সামরিক পরিষদের সদস্য লে: জেনারেল ইয়াসের আল-আতা বিভিন্ন রাজনৈতিক দলকে বলেন, ‘আমরা একটি গণতান্ত্রিক বেসামরিক রাষ্ট্র গঠন করতে চাই।’
তিনি বেসামরিক সরকার গঠনে ওই ব্যক্তির ব্যাপারে সম্মত থাকতে দলগুলোর প্রতি আহ্বান জানান।
বিক্ষোভকারীরা সামরিক পরিষদে বেসামরিক প্রতিনিধিদের রাখার ব্যাপারে জোর দেন।

image_printPrint