নববর্ষে পাঁচ কনসার্টে গান গাইবে নকশীকাঁথা

419

ঢাকা, ১৩ এপ্রিল, ২০১৯ (বাসস) : বাংলা নববর্ষ ১৪২৬ উপলক্ষে পাঁচটি কনসার্টে গান গাইবে লোকগানের দল নকশীকাঁথা। তিনদিনব্যাপী এ সব কনসাট অনুষ্ঠিত হবে বাংলা টিভি, মানিকগঞ্জ বিজয়মেলা মাঠে, মহাখালি কলেরা হাসপাতাল প্রাঙ্গণে, ঢাকা অফিসার্স ক্লাবে ও বিমানবাহিনীর নিহীরিকা খেলার মাঠে।
নকশীকাঁথার প্রধান শিল্পী সাজেদ ফাতেমী আজ বাসসকে এ সব তথ্য জানান।
তিনি জানান, বাংলা নববর্ষকে তারা উদযাপন করছেন পাঁটি কনসার্টে গান গেছে।
১৪ এপ্রিল অর্থাৎ বৈশাখের প্রথম দিন মানিকগঞ্জের বিজয়মেলা মাঠে এক ধামাকা কনসার্টে অংশ নেবে নকশীকাঁথা। মানিকগঞ্জ জেলা প্রশাসনের আয়োজনে এ কনসার্টে সকাল ১০ টা থেকে ১২টা পর্যন্ত গান গাইবে তারা। গতকাল রাতে দলটি ‘বাংলার গান’ শীর্ষক বাংলা টিভিতে বৈশাখের গান গেয়েছে।
পয়লা বৈশাখ সন্ধ্যা সাতটায় ঢাকায় অফিসার্স ক্লাব প্রাঙ্গণের কনসার্টে গাইবেন নকশীকাঁথার ভোকাল সাজেদ ফাতেমী। এই অনুষ্ঠানে আরও গাইবেন শাহনাজ বেলী ও গানের দল জলের গান। একই দিন রাত নয়টায় বাংলাদেশ বিমানবাহিনীর ঘাঁটি বাশারের ব্যবস্থাপনায় নীহারিকা খেলার মাঠে এক কনসার্টে অংশ নেবে নকশীকাঁথা।
বৈশাখের দ্বিতীয় দিনে রাজধানীর মহাখালীতে আইসিডিডিআরবি (কলেরা হাসপাতাল) প্রাঙ্গণে বেলা আড়াইটায় বৈশাখী কনসার্টে অংশ নেবে নকশীকাঁথা। আইসিডিডিআরবির স্টাফ ওয়েলফেয়ার অ্যাসোসিয়েশনের এই কনসার্ট আয়োজন করেছে।
ফাতেমী জানান, দেশের বিভিন্ন অঞ্চলের লোকগান বিশে^র দরবারে এবং বিশে^র নানান দেশের লোকগান এ দেশের দর্শক- শ্রোতাদের কাছে পৌঁছে দেয়ার লক্ষ্য নিয়ে ২০০৭ সালের ২৫ জানুয়ারি আনুষ্ঠানিকভাবে আত্মপ্রকাশ করে নকশীকাঁথা। সেই থেকে দেশের প্রায় সব অঞ্চলের বহু লোক গান সংগ্রহ করে সেগুলো এ সময়ের উপযোগী করে মঞ্চ ও টেলিভিশনে পরিবেশন করছেন এই ব্যান্ডের সদস্যরা।