উ.কোরিয়ার নেতা তৃতীয়বারের মতো ট্রাম্পের সঙ্গে আলোচনায় বসতে আগ্রহী

207

সিউল, ১৩ এপ্রিল, ২০১৯ (বাসস ডেস্ক): ওয়াশিংটন ‘সঠিক দৃষ্টিভঙ্গি’ নিয়ে আলোচনার টেবিলে বসলে উত্তর কোরিয়ার নেতা কিম জং উন তৃতীয়বারের মতো মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে বৈঠকে বসতে আগ্রহী রয়েছেন। শনিবার রাষ্ট্রীয় সংবাদমাধ্যমের প্রতিবেদনে একথা বলা হয়। খবর এএফপি’র।
কিম আরো বলেন, সাহসী সিদ্ধান্ত নিতে যুক্তরাষ্ট্রের সঙ্গে তিনি আরো একটি বৈঠকে বসতে তিনি এ বছরের শেষ নাগাদ পর্যন্ত অপেক্ষা করবেন। ভিয়েনায় ট্রাম্পের সঙ্গে তার অতি সাম্প্রতিক সম্মেলন ভেঙ্গে যাওয়ার এবং উভয় পক্ষ কোন চুক্তি ছাড়াই আলোচনা থেকে বেরিয়ে যাওয়ার পর তিনি এমন কথা বললেন।
ওয়াশিংটন স্বল্প পরিসরে পারমাণু নিরস্ত্রীকরণের বিনিময়ে নিষেধাজ্ঞা শিথিলে উত্তর কোরিয়ার বিভিন্ন দাবির বিষয়ে ফেব্রুয়ারির অচলাবস্থাকে দায়ী করে। তবে পিয়ংইয়ং জানায়, তারা কেবলমাত্র কিছু পদক্ষেপ শিথিল করার দাবি জানিয়েছিল।
উত্তর কোরিয়ার নামে মাত্র পার্লামেন্টে শুক্রবার দেয়া এক ভাষণে কিম বলেন, পিয়ংইয়ংয়ের সাথে ওয়াশিংটন তাদের সম্পর্কোন্নয়নে ‘প্রকৃতপক্ষে আগ্রহী’ রয়েছে কিনা হ্যানয় বৈঠকে সেব্যাপারে তাকে প্রশ্ন করা হয়েছিল।
উত্তর কোরিয়ার রাষ্ট্রীয় সংবাদমাধ্যম কেসিএনএ জানায়, তিনি বলেন, ‘সঠিক দৃষ্টিভঙ্গি এবং পারস্পরিক গ্রহণযোগ্য শর্ত নিয়ে যুক্তরাষ্ট্র তৃতীয়বার সম্মেলনে বসার প্রস্তাব দিলে আমরা সেই আলোচনায় বসতে আগ্রহী রয়েছি।
কিম আরো বলেন, ট্রাম্পের সঙ্গে তার ব্যক্তিগত সম্পর্ক ভাল। তিনি বলেন, তারা যখনই চান তখনই পরস্পরকে চিঠি লিখতে পারেন।
কিম বলেন, ‘একটি সাহসী সিদ্ধান্ত নিতে আমরা যুক্তরাষ্ট্রের জন্য এ বছরের শেষ নাগাদ পর্যন্ত ধৈর্য্য নিয়ে অপেক্ষা করবো।’
গত জুনে সিঙ্গাপুরে ট্রাম্প ও কিমের মধ্যে প্রথম ঐতিহাসিক বৈঠক অনুষ্ঠিত হয়। সেখানে তারা কোরীয় উপদ্বীপের নিরস্ত্রীকরণ বিষয়ে একটি অস্পষ্ট চুক্তি স্বাক্ষর করেন।
হ্যানয়ে তাদের দ্বিতীয় সম্মেলনে কোন চুক্তিতে পৌঁছাতে ব্যর্থ হওয়ায় প্রথম বৈঠকে করা চুক্তির ভবিষ্যত নিয়ে নানা প্রশ্ন দেখা দেয়।