বাসস দেশ-৪৫ : লোক সভার প্রথম দফা নির্বাচন শান্তিপুর্ণভাবে হয়েছে : ইসি

298

বাসস দেশ-৪৫
ভারত-নির্বাচন
লোক সভার প্রথম দফা নির্বাচন শান্তিপুর্ণভাবে হয়েছে : ইসি
॥ আমিনুল ইসলাম মির্জা ॥
নয়াদিল্লী, ১১ এপ্রিল, ২০১৯ (বাসস) : ভারতে সাত দফায় অনুষ্ঠেয় ১৭তম জাতীয় নির্বাচনের প্রথম দফা আজ বিচ্ছিন্ন কিছু ঘটনা ছাড়া প্রায় শান্তিপূর্ণভাবে সম্পন্ন হয়েছে। অন্ধ্রপ্রদেশ, অরুণাচল ও উত্তর প্রদেশে কিছু বিচ্ছিন্ন সহিংসতার ঘটনা ঘটে। এতে দু’জনের প্রাণহানি ঘটেছে।
বিকেলে ৫টায় সর্বশেষ খবর পাওয়া পর্যন্ত ভোটকেন্দ্রগুলোতে ভোটারদের উপস্থিতি ছিল সন্তোষজনক। নির্বাচনে ৬০ শতাংশের বেশি ভোট পড়েছে বলে জানা গেছে। ভোট গ্রহণ সকাল ৯টায় শুরু হয়ে চলে ৬টা পর্যন্ত।
উপ-নির্বাচন কমিশনার ওমেশ সিনহা ভোট গ্রহণ শেষে গণমাধ্যমকে বলেন, বিচ্ছিন্ন কিছু সহিংসতা ছাড়া বৃহস্পতিবার শান্তিপূর্ণভাবে প্রথম দফা ভোট গ্রহণ সম্পন্ন হয়েছে।
প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বলেছেন, তার জনসভায় মানুষের ভিড় দেখে দেশে নির্বাচনের আবহ কেমন তা আন্দাজ করা যায়।
তিনি আজ আসামের শিলচরে এক নির্বাচনী জনসভায় বক্তৃতাকালে বলেন, ‘আমাদের পক্ষে প্রবল জোয়ার শুরু হয়েছে।’
অন্ধ্র প্রদেশে প্রায় ৩৬২টি ইলেক্ট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) ঠিকমত কাজ না করায় মুখ্যমন্ত্রী চন্দ্রবাবু নাইডো নির্বাচন কমিশনের কাছে একটি চিঠি লিখে তার রাজ্যে নির্বাচনে ভোটগ্রহণের সময় বাড়িয়ে দেয়ার অনুরোধ জানান।
মহারাষ্ট্রের গডছিরোলি জেলায় একটি পটকা বিস্ফোরণের খবর পাওয়া যায়। তবে এ ঘটনায় কেউ হতাহত হয়নি।
ছত্তিশগড়ের নয়নপুর জেলার বাস্তার নির্বাচনী এলাকায়ও সকালে একই ধরনের একটি বিস্ফোরণের খবর পাওয়া যায়। গণমাধ্যমের খবরে বলা হয়, কর্মকর্তারা জানান, নিরাপত্তা কর্মীদের একটি দল নির্বাচনী কর্মকর্তাদের পাহারা ভোট কেন্দ্রে নিয়ে যাওয়ার সময় ভোর সোয়া চারটার দিকে এ বিস্ফোরণের ঘটনা ঘটে।
সংবাদ মাধ্যমের খবরে বলা হয়, আন্দামান দ্বীপে বিকেল ৫টা পর্যন্ত ভোট পড়েছে ৫৬ শতাংশ। ছত্তিশগড়ের বাস্তারে বিকেল ৫টা পর্যন্ত ৫৬ শতাংশ ভোট পড়েছে বলে জানা যায়। তেলেঙ্গানায় ভোট পড়েছে ৬০ শতাংশ।
জম্মু ও কাশ্মীরের বড়মোল্লায় ৩২ দশমিক ২৯ শতাংশ ও জম্মুতে ৬৭ দশমিক ৩৯ শতাংশ ভোট পড়েছে। অন্ধ্র প্রদেশে মোট ভোটারের উপস্থিতি ছিল ৬৬ শতাংশ।
উত্তর-পূর্বাঞ্চলীয় রাজ্য সিকিম, মিজোরাম ও নাগাল্যান্ডে যথাক্রমে ৬৯, ৬০ ও ৭৮ শতাংশ ভোট পড়েছে। এ রাজ্যগুলোতে এক পর্বেই নির্বাচন শেষ হচ্ছে।
মনিপুরে ভোটার উপস্থিতি ছিল ৭৮ দশমিক ২ শতাংশ। আর ত্রিপুরায় ভোট পড়েছে সর্বোচ্চ ৮১ দশমিক ৮ শতাংশ। আসামে পড়েছে ৬৮ এবং পশ্চিমবঙ্গে ৮১ শতাংশ ভোট।
প্রথম পর্বে ১৮টি রাজ্যে ও দু’টি ইউনিয়ন টেরিটরির ৯১টি নির্বাচনী আসনে নির্বাচন অনুষ্ঠিত হলো।
এরমধ্যে অন্ধ্র প্রদেশে ২৫টি, অরুণাচলে ২টি, আসামে ৫টি, বিহারে ৪টি, ছত্তিশগড়ে ১টি, জম্মু ও কাশ্মিরে ২টি, মহারাষ্ট্রে ৭টি, মেঘালয়ে ২টি, মনিপুর, মিজোরাম, নাগাল্যান্ড, সিকিম, ত্রিপুরা, আন্দামান ও লক্ষদ্বীপে ১টি করে, উড়িষ্যায় ৪টি, তেলেঙ্গানায় ১৭টি উত্তর প্রদেশে ৮টি, উত্তরাখন্ডে ৫টি ও পশ্চিমবঙ্গে ২টি আসনে নির্বাচন অনুষ্ঠিত হলো।
বাসস/এআইএম/অনুবাদ-এইচএন/২৩০৫/মমআ/-এবিএইচ