বাসস ক্রীড়া-৫ : লুক শ’র আত্মঘাতি গোলে বার্সার কাছে হারল ম্যানইউ

120

বাসস ক্রীড়া-৫
ফুটবল-চ্যাম্পিয়ন্স লীগ-বার্সা-ম্যানইউ
লুক শ’র আত্মঘাতি গোলে বার্সার কাছে হারল ম্যানইউ
ম্যানচেস্টার (ইউকে), ১১ এপ্রিল ২০১৯ (বাসস/এএফপি) : চ্যাম্পিয়ন্স লীগের কোয়ার্টার ফাইনালের প্রথম লেগে স্বাগতিক ম্যানচেস্টার ইউনাইটেড ১-০ গোলে পরাজিত হয়েছে বার্সেলোনার কাছে। বুধবার ওল্ডট্রাফোর্ডে অনুষ্ঠিত ম্যাচে লুক শ’র আত্মঘাতি গোলে এই পরাজয় দেখতে হল রেড ডেভিলসদের। এখন চ্যাম্পিয়ন্স লীগের স্বপ্ন ধরে রাখতে হলে ফিরতি লেগে আরো একবার অসাধ্য সাধন করতে হবে উলে গুনার সুশারের দলকে।
ম্যাচের ১২ মিনিটে লুইস সুয়ারেজের হেডের একটি বল নিজেদের জালেই জড়িয়ে দিয়ে অতিথি বার্সেলোনাকে এগিয়ে দেন ইউনাইটেডের এই ডিফেন্ডার। অথচ ওই সময় বার্সেলোনা তাদের সেরাটা শুরুই করেনি। এই জয়ের মাধ্যমে বিগত চার বছরের মধ্যে চ্যাম্পিয়ন্স লীগে কিছুটা সহজেই সেমি-ফাইনালের পথে এগিয়ে গেল কাতালানরা।
লীগের শেষ ষোলর লড়াইয়ে প্যারিস সেন্ট জার্মেইর (পিএসজি) বিপক্ষে প্রথম লেগের হোম ম্যাচে ২-০ গোলে পিছিয়ে পড়েও দারুন ভাবে ঘুরে দাঁড়িয়েছিল ম্যানচেস্টার ইউনাইটেড। এখন একই ভাবে ক্যাম্প ন্যুর ফিরতি লেগে ঘুরে দাঁড়াতে হবে সুলশার বাহিনীকে, যেমনটি ১৯৯৯ সালে তার খেলোয়াড়ী জীবনেও ঘটেছিল। তবে কাতালানদের মাঠে এমন আরেকটি প্রদর্শনীর জন্য সুলশার সময় পাচ্ছেন মাত্র ছয়দিন।
চ্যাম্পিয়ন্স লীগের এ্যাওয়ে ম্যাচে দীর্ঘ সময় ধরেই গোল খরায় ভুগছেন বার্সেলোনার উরুগুয়ের তারকা সুয়ারেজ। ২০১৫ সালের সেপ্টেম্বরের পর কোন আনুষ্ঠানিক এ্যাওয়ে ম্যাচে গোল পাননি তিনি। তবে গতকাল কাতালান জয়ের নেপথ্যে তার ভুমিকাটিই ছিল মুখ্য। তার প্রচেস্টার বল থেকেই আত্মঘাতি গোলটি এসেছে। যে কারণে নিজের নামের পাশে গোলটি লেখা না হলেও জয় লাভের পর তাকেই করতালি দিয়ে বরণ করেছেন সতীর্থরা।
ইউনাইটেডের রক্ষন ব্যুহ ভেদ করে লিওনেল মেসির ক্রসের বলে হেড করেন সুয়ারেজ। কিন্তু বলটি প্রতিহত করতে গিয়ে লুক শ’ উল্টো নিজেদের জালেই সেটি পাঠিয়ে দেন। এ সময় গোল লাইনের প্রহরায় থাকা গোল রক্ষক ডেভিড ডি গিয়াও তার কারণে ধোকা খেয়ে গোল আর ঠেকাতে পারেননি।
গোলটি নিয়ে কিছুটা চোখ রাঙ্গানি ছিল অফসাইডের। কিন্তু ভিএআর প্রযুক্তিতে ওই অভিযোগ থেকে পার পেয়ে যান সুয়ারেজ। শুরুতে গোল পেয়ে যাবার পর স্প্যানিশ চ্যাম্পিয়নরা কিছুটা চাপমুক্ত হয়ে একক ভাবে নিজেদের আধিপত্য প্রতিষ্ঠা করে। বাকী সময়ের ৬০ ভাগ সময় বলের দখল তাদের নিয়ন্ত্রনেই ছিল।
তবে এরই ফাঁকে ইউনাইটেডের বেশ কয়েকটি আক্রমন ছিল উল্লেখ করার মত। ইনজুরি থেকে ফেরা মার্কাস রাসফোর্ড রীতিমত আতংক ছড়িয়েছেন কাতালান শিবিরে। ম্যাচ শুরুর ৫ মিনিটের মধ্যেই ফ্রি কীক থেকে ইংল্যান্ডের এই আন্তর্জাতিক তারকার শটের বলটি অল্পের জন্য গোলপোস্টের জালের দেখা পায়নি। তার আরেকটি শটের বল কোন রকমে ক্রসবারের উপর দিয়ে বাইরে পাঠিয়ে দিয়েছেন বার্সার গোল রক্ষক মার্স-আন্দ্রে টের স্টেগান।
বাসস/এএফপি/এমএইচসি/১৭২০/স্বব