নববর্ষ উদযাপনে রাজধানীতে সাংস্কৃতিক অঙ্গনে ব্যাপক আয়োজন

423

ঢাকা, ১১ এপ্রিল, ২০১৯ (বাসস) : বাংলা নববর্ষ ১৪২৬ উদযাপনের লক্ষ্যে রাজধানীর সাংস্কৃতিক অঙ্গনসহ বিভিন্ন সংগঠন এবং প্রতিষ্ঠানের পক্ষ থেকে দিনব্যাপী ব্যাপক কর্মসূচি গ্রহণ করা হয়েছে।
কর্মসূচির মধ্যে রয়েছে নববর্ষকে বরণ করে নেয়ার জন্য শোভাযাত্রা, আলোচনা সভা, গান, আবৃত্তি, সেমিনার, নাটক প্রদর্শনী ও খাবার বিতরণ। বিটিভিসহ বেসরকারি টিভিতে দিনটি উদযাপনের জন্য নানা অনুষ্ঠানমালা সম্প্রচার করা হবে। অনুষ্ঠিত হবে নগরীর বিভিন্ন স্থানে বৈশাখী মেলা।
দিবসটি উদযাপন করতে বাংলা একাডেমির অনুষ্ঠান ১৪ মার্চ সকাল আটটায় শুরু হবে। সকাল আটটায় রবীন্দ্র চত্বরে বর্ষবরণ সংগীতের মাধ্যমে দিনের কর্মসূচির সূচনা ঘটবে। সোয়া আটটায় নববর্ষ বক্তৃতা উপস্থাপন করবেন মুক্তিযুদ্ধ জাদুঘরের ট্রাস্টি ও লেখক মফিদুল হক। এতে সভাপতিত্ব করবেন একাডেমির মহাপরিচালক কবি হাবীবুল্লাহ সিরাজী। পরে রয়েছে সাংস্কৃতিক অনুষ্ঠান।
জাতীয় জাদুঘরের উদ্যোগে দিবসটি পালন করা হবে ১৩ মার্চ। এ দিন সন্ধ্যায় সাড়ে ছয়টায় জাদুঘরের উন্মুক্ত প্রাঙ্গণে পিঠা ও কারুশিল্প মেলার উদ্বোধন করবেন সংস্কৃতি বিষয়ক প্রতিমন্ত্রী কে এম খালিদ এমপি। বিশেষ অতিথি থাকবেন সংস্কৃতি মন্ত্রণালয়ের ভারপ্রাপ্ত সচিব ড. মো. আবু হেনা মোস্তফা কামাল। সভাপতিত্ব করবেন জাদুঘরের ট্রাস্টিজ শিল্পী হাসেম খান।
বাংলাদেশ শিল্পকলা একাডেমি দিবসটিতে বিকেলে আলোচনা সভা, সংগীতানুষ্ঠানে নববর্ষের গান, পুথিপাঠ, কবিতা আবৃত্তির আয়োজন করেছে। শিশু একাডেমির কর্মসূচির মধ্যে রয়েছে শোভাযাত্রা, আলোচনা সভা, শিশুদের অংশগ্রহণে সাংস্কৃতিক অনুষ্ঠান।
জাতীয় প্রেসক্লাব দিনটিতে ক্লাবের সদস্যদের অংশ গ্রহণে আয়োজন করেছে প্রভাতী অনুষ্ঠান, সাংস্কৃতিক অনুষ্ঠান ও আলোচনা সভা। ঢাকা রিপোটার্স ইউনিটি সকাল আটটা থেকে আয়োজন করেছে নববর্ষ বরণ অনুষ্ঠান। এতে থাকবে আলোচনা ও সাংস্কৃতিক অনুষ্ঠান। বাংলাদেশ উদীচী শিল্পী গোষ্ঠী, সম্মিলিত সাংস্কৃতিক জোট, বৈকুন্ঠ আবৃত্তি একাডেমিসহ নগরীর অন্যান্য সংগঠন ও প্রতিষ্ঠান দিবসটি উদযাপনে বিভিন্ন কর্মসূচি গ্রহণ করেছে।