ভেনিজুয়েলার অভিবাসীদের জন্য তহবিল চাইলো ল্যাটিন আমেরিকার দেশগুলো

199

কুইটো, ১০ এপ্রিল, ২০১৯ (বাসস ডেস্ক): ল্যাটিন আমেরিকার কয়েকটি দেশ এবং ভেনিজুয়েলার বিরোধী দলীয় নেতা জুয়ান গুয়াইদোর প্রতিনিধি সমস্যা জর্জরিত ভেনিজুয়েলা থেকে পালিয়ে যাওয়া লাখ লাখ অভিবাসীর ব্যয় নির্বাহ করতে মঙ্গলবার আরো আন্তর্জাতিক তহবিল চেয়েছে। খবর এএফপি’র।
জাতিসংঘের হিসাব অনুযায়ী, প্রায় ২৭ লাখ লোক ভেনিজুয়েলা থেকে পালিয়ে গিয়ে পার্শ্ববর্তী বিভিন্ন দেশে আশ্রয় নিয়েছে।
সংস্থাটি জানায়, প্রতিবেশী দেশগুলোর মধ্যে বিশেষ করে কলম্বিয়াকে এ সংক্রান্ত অধিকাংশ চাপ বহন করতে হচ্ছে। ২০১৮ সালে প্রতিদিন গড়ে ৫ হাজার লোক ভেনিজুয়েলা থেকে পালিয়ে যায়।
অর্থনৈতিক সংকটের কারণে ভেনিজুয়েলার নাগরিকরা দেশ ছেড়ে পালাচ্ছে। এর পাশাপাশি দেশটিতে রয়েছে ব্যাপক মুদ্রাস্ফীতি এবং খাদ্য ও ঔষধসহ প্রয়োজনীয় মৌলিক জিনিসের ঘাটতি।
কুইটোতে ওই বৈঠকে মানবাধিকার বিষয়ক ইকুয়েডরের উপমন্ত্রী সান্তিয়াগো শ্যাভেজ সাংবাদিকদের বলেন, এক্ষেত্রে আর্থিক সহযোগিতার সুস্পষ্ট পদক্ষেপ প্রয়োজন।
বৈঠকে জাতিসংঘ, বিশ্বব্যাংক ও আন্ত-আমেরিকান উন্নয়ন ব্যাংকের প্রতিনিধিরা অংশ নেয়।
প্রয়োজনীয় আন্তর্জাতিক সাহায্যের সুনির্দিষ্ট অর্থের পরিমাণের কথা উল্লেখ না করে শ্যাভেজ বলেন, ‘আর্থিক সহযোগিতার শর্তে ব্যাংকগুলো যা করেছে প্রকৃতপক্ষে সে ব্যাপারে আমরা সন্তুষ্ট না। আমরা এ ব্যাপারে আরো কিছু করার আহ্বান জানাচ্ছি। এই গুরুত্বপূর্ণ ও জরুরি পরিস্থিতি এমনটাই দাবি করে।’
ইকুয়েডর তাদের ভূখন্ডে আশ্রয় নেয়া প্রায় আড়াই লাখ ভেনিজুয়েলার নাগরিকের জন্য ২০২১ সাল পর্যন্ত তাদের আর্থিক ব্যয় নির্বাহের ৫৫ কোটি ডলার চেয়েছে।
গত ডিসেম্বরে জাতিসংঘ গৃহহীন হয়ে পড়া ভেনিজুয়েলার এসব নাগরিকের জন্য ৭৩ কোটি ৮০ লাখ ডলার সাহায্যের আবেদন জানায়।
মঙ্গলবারের কুইটো ঘোষণায় আর্জেন্টিনা, চিলি, কলম্বিয়া, কোস্টারিকা, ইকুয়েডর, পানামা, প্যারাগুয়ে, পেরু ও উরুগুয়ে স্বাক্ষর করে।