বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) ও মিয়ানমার পুলিশ ফোর্স (এমপিএফ) শীর্ষ পর্যায়ে সীমান্ত সম্মেলন অনুষ্ঠিত

418

ঢাকা, ৯ এপ্রিল, ২০১৯ (বাসস) : বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) এবং মিয়ানমার পুলিশ ফোর্স (এমপিএফ) -এর মধ্যে শীর্ষ পর্যায়ের সীমান্ত সম্মেলন মিয়ানমারের নেপিতো শহরে অনুষ্ঠিত হয়েছে।
৬ থেকে ১০ এপ্রিল পর্যন্ত আনুষ্ঠানিক এই বৈঠক ৮ এপ্রিল মিয়ানমারের নেপিতো শহরে অনুষ্ঠিত হয়।
বিজিবি মহাপরিচালক মেজর জেনারেল মো: সাফিনুল ইসলামের নেতৃত্বে ১১ সদস্যের বাংলাদেশ প্রতিনিধিদল এবং মিয়ানমার পুলিশ ফোর্সের চীফ অব পুলিশ জেনারেল স্টাফ, পুলিশ ব্রিগেডিয়ার জেনারেল মায়ো থান- এর নেতৃত্বে ১৭ সদস্যের মিয়ানমার প্রতিনিধিদল বৈঠকে অংশগ্রহণ করেন।
বাংলাদেশ প্রতিনিধিদলে বিজিবি’র ঊর্ধ্বতন কর্মকর্তারা ছাড়াও প্রধানমন্ত্রীর কার্যালয়, স্বরাষ্ট্র মন্ত্রণালয় এবং পররাষ্ট্র মন্ত্রণালয়ের কর্মকর্তারা এতে অংশগ্রহণ করেন।
অপরদিকে মিয়ানমার প্রতিনিধিদলে মিয়ানমার পুলিশ ফোর্স (এমপিএফ) এর উর্ধ্বতন কর্মকর্তাব ছাড়াও সে দেশের পররাষ্ট্র মন্ত্রণালয় ও প্রতিরক্ষা মন্ত্রণালয়ের কর্মকর্তা, মংডু জেলা প্রশাসক এবং ইমিগ্রেশন বিভাগের প্রতিনিধিগণ বৈঠকে অংশগ্রহণ করেন।
আনুষ্ঠানিক বৈঠকে বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) এর আলোচ্য বিষয়ের মধ্যে মাদক ও নেশা জাতীয় দ্রব্য বিশেষ করে ইয়াবা পাচার প্রতিরোধ, সীমান্তে সন্ত্রাসবাদ মোকাবেলা, অবৈধভাবে সীমান্ত অতিক্রম বন্ধ, সীমান্তে গুলি বর্ষণ না করা, মিয়ানমার ও বাংলাদেশের কারাগারে সাজাভোগ শেষে উভয় দেশের নাগরিকদের স্বদেশে প্রত্যাবর্তন, সীমান্ত নিরাপত্তায় পারস্পরিক সহযোগিতা বৃদ্ধি ও আইন প্রয়োগের অংশ হিসেবে ব্যাটালিয়ন ও রিজিয়ন পর্যায়ে নিয়মিত পতাকা বৈঠক, বর্ডার লিয়াজোঁ অফিস (বিএলও) এর প্রথম বৈঠক আয়োজন, যথাসময়ে সীমান্ত নিরাপত্তা সম্পর্কিত তথ্য আদান-প্রদান, মিয়ানমার ও বাংলাদেশের মধ্যে সমন্বিত যৌথ টহল, পারস্পরিক আস্থা বৃদ্ধির বিভিন্ন পদক্ষেপ গ্রহণ এবং বিবিধ বিষয় অত্যন্ত আন্তরিকতাপূর্ণ পরিবেশে আলোচনা করা হয়।
সীমান্ত সম্মেলন উপলক্ষে বিজিবি মহাপরিচালক মেজর জেনারেল মো: সাফিনুল ইসলাম ৮ এপ্রিল মায়ানমারের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের উপমন্ত্রী মেজর জেনারেল অং থু এবং মায়ানমার পুলিশ ফোর্স এর প্রধান পুলিশ লেফটেন্যান্ট জেনারেল অং উইন উ -এর সাথে সৌজন্য সাক্ষাত করেন। সৌজন্য সাক্ষাতকালে তাঁরা দ্বিপাক্ষিক স্বার্থ সংশ্লিষ্ট বিষয়ে আলোচনা করেন।
আগামীকাল সম্মেলন শেষে বাংলাদেশ প্রতিনিধিদল ঢাকায় প্রত্যাবর্তন করবেন।