অঞ্চলভিত্তিক আবহাওয়ার পূর্বাভাস প্রাপ্তি অর্থনৈতিক কর্মকান্ডকে বেগবান করবে : এলজিআরডি মন্ত্রী

342

ঢাকা, ৯ এপ্রিল, ২০১৯ (বাসস) : স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী মো. তাজুল ইসলাম বলেছেন, অঞ্চলভিত্তিক আবহাওয়ার পূর্বাভাস প্রাপ্তি আমাদের অর্থনৈতিক কর্মকা-কে বেগবান করবে। বিশেষত কৃষি ক্ষেত্রে আবহাওয়ার পূর্বাভাস কাজে লাগিয়ে আমরা লাভবান হতে পারব।
সোমবার বিকালে সচিবালয়ে স্থানীয় সরকার বিভাগের সম্মেলন কক্ষে এক চুক্তি স্বাক্ষর অনুষ্ঠনে তিনি এ কথা বলেন।
প্রতিরক্ষা মন্ত্রণালয়ের আওতাধীন বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তর কর্তৃক বিশ^ব্যাংকের অর্থায়নে বাস্তবায়নাধীন সারাদেশে ২০০ টি উপজেলায় কৃষিভিত্তিক স্বয়ংক্রিয় আবহাওয়া পর্যবেক্ষণাগার স্থাপনে উপজেলা পরিষদের ভূমি ব্যবহারের বিষয়ে প্রতিরক্ষা মন্ত্রণালয় ও স্থানীয় সরকার বিভাগের মধ্যে এই সমঝোতা স্মারক স্বাক্ষর হয়।
স্থানীয় সরকার বিভাগের সিনিয়র সচিব এস এম গোলাম ফারুক এবং প্রতিরক্ষা মন্ত্রণালয়ের সচিব আখতার হোসেন ভূইয়া চুক্তিতে স্বাক্ষর করেন।
এসময় অন্যান্যের মধ্যে স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় প্রতিমন্ত্রী স্বপন ভট্টাচার্য্যসহ সংশ্লিষ্ট মন্ত্রণালয় ও অধিদপ্তরের উর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।
উপজেলা পরিষদের ভূমি ব্যবহার করে এ স্টেশনগুলো স্থাপন করা হবে। এজন্য প্রয়োজন হবে খোলামেলা স্থানে মাত্র ২২০ বর্গফুট জায়গা এবং তা স্থানীয়ভাবে উপজেলা পরিষদ কর্তৃক রক্ষণাবেক্ষণ করা হবে।
এ প্রকল্প বাস্তবায়িত হলে আবহাওয়া পূর্বাভাস পদ্ধতি ও পর্যবেক্ষণ ব্যবস্থা জোরদারকরণ তথা ট্রপিক্যাল সাইক্লোন মডেলিং, স্টর্ম সার্জ (জলোচ্ছ্বাস) মডেলিং, মেটিওরোলজিক্যাল সিস্টেম ইন্টিগ্রেটর, ডেটা শেয়ারিং পলিসি উন্নয়ন, জলবায়ু সেবা উন্নয়নে কনসালটেন্সি গ্রহণ, ডাব্লুআরএফ মডেল স্থাপন, কনফিগারেশন ও প্রশিক্ষণ, এনডাব্লুপি প্রোডাক্ট নির্ণয় এবং স্থান ও সমিয়ভিত্তিক পূর্বাভাস সহজ হবে। প্রকল্পটি ২০২১ সালের জুনের মধ্যে বাস্তবায়িত হওয়ার কথা রয়েছে।