বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উদযাপন জাতীয় বাস্তবায়ন কমিটির সভা অনুষ্ঠিত

357

ঢাকা, ৮ এপ্রিল, ২০১৯ (বাসস) : জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদযাপন জাতীয় বাস্তবায়ন কমিটির প্রথম সভা আজ সোমবার বিকালে অনুষ্ঠিত হয়। জাতির পিতার জন্মশতবার্ষিকী যথাযোগ্য মর্যাদায় ও সুষ্ঠুভাবে উদ্যাপনে গত ১৪ ফেব্রুয়ারি সরকার দুইটি কমিটি গঠন করেছে। কমিটি দুইটি হচ্ছে ‘জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদযাপন জাতীয় কমিটি’ এবং ‘জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদযাপন জাতীয় বাস্তবায়ন কমিটি’। প্রধানমন্ত্রী জাতীয় কমিটির সভাপতি। তাঁর সভাপতিত্বে ইতোমধ্যে গত ২০ মার্চ জাতীয় কমিটি ও বাস্তবায়ন কমিটির একটি যৌথসভা অনুষ্ঠিত হয়েছে।
উল্লেখ্য, আন্তর্জাতিক মাতৃভাষা ইন্সটিটিউটে জাতীয় বাস্তবায়ন কমিটির কার্যালয় স্থাপিত হয়েছে এবং এর কার্যক্রম শুরু হয়েছে।
সভার শুরুতে প্রধান সমন্বয়ক জাতীয় বাস্তবায়ন কমিটির কার্যক্রম সম্পর্কে সকলকে অবহিত করেন। এরপর আগামী ১৭ মার্চ ২০২০ হতে ২০২১ সাল পর্যন্ত বছরব্যাপী জাতির পিতার জন্মশতবার্ষিকী উৎসবমুখর পরিবেশে উদযাপন করার লক্ষ্যে সভায় কমিটির সদস্যবৃন্দ বিভিন্ন বক্তব্য প্রদান করেন। পর্যায়ক্রমে কয়েকটি বিষয় নিয়ে আলোচনা হয়; বিশেষ করে এই বিশাল কর্মকান্ডের জন্য ওয়েবসাইট প্রস্তুত, লোগো তৈরি ইত্যাদি বিষয়ে আলোকপাত করা হয়।
আজ অনুষ্ঠিত জাতীয় বাস্তবায়ন কমিটির প্রথম সভায় সভাপতিত্ব করেন কমিটির সভাপতি জাতীয় অধ্যাপক রফিকুল ইসলাম। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন জাতীয় বাস্তবায়ন কমিটির প্রধান সমন্বয়ক প্রধানমন্ত্রীর কার্যালয়ের সাবেক মুখ্য সচিব ড. কামাল আবদুল নাসের চৌধুরী। সভায় উপস্থিত ছিলেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি, তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ, বস্ত্র ও পাট মন্ত্রী গোলাম দস্তগীর গাজী, রাদওয়ান মুজিব সিদ্দিক, ট্রাস্টি, সেন্টার ফর রিসার্চ এন্ড ইনফরমেশন (সিআরআই), বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রী ইয়াফেস ওসমান, যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী মোঃ জাহিদ আহসান রাসেল, বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ প্রতিমন্ত্রী নসরুল হামিদ, পররাষ্ট্র প্রতিমন্ত্রী মোঃ শাহরিয়ার আলম, জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন, সংস্কৃতি বিষয়ক প্রতিমন্ত্রী কে এম খালিদ, প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী মো: জাকির হোসেন, শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী এবং সংশ্লিষ্ট সচিব, সাংস্কৃতিক ব্যক্তিত্ব, সাংবাদিক ও বিভিন্ন সাংস্কৃতিক সংগঠনের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

image_printPrint