বাসস দেশ-৩১ : ভারতীয় অর্থনৈতিক অঞ্চল স্থাপনের প্রস্তাব বিবেচনা করবে একনেক

315

বাসস দেশ-৩১
একনেক-ভারতীয় অর্থনৈতিক অঞ্চল
ভারতীয় অর্থনৈতিক অঞ্চল স্থাপনের প্রস্তাব বিবেচনা করবে একনেক
ঢাকা, ৮ এপ্রিল, ২০১৯ (বাসস) : আরো বেশি ভারতীয় বিনিয়োগ আকৃষ্ট করতে সরকার চট্টগ্রামের মীরসরাইয়ে অবস্থিত বঙ্গবন্ধু শেখ মুজিব শিল্প নগরে ভারতীয় অর্থনৈতিক অঞ্চল স্থাপনে ৯১৯ কোটি ৮৫ লাখ টাকার একটি বড় প্রকল্প হাতে নিতে যাচ্ছে।
আজ পরিকল্পনা কমিশনের একজন সিনিয়র কর্মকর্তা বলেন, ‘আগামীকাল অনুষ্ঠেয় জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটি (একনেক)-এর বৈঠকে এ প্রকল্পটি বিবেচনা করা হতে পারে।’
ওই কর্মকর্তা বাসসকে বলেন, একনেক সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা আগামীকাল সকালে নগরীর শেরে বাংলা নগরে অবস্থিত এনইসি সম্মেলন কক্ষে অনুষ্ঠেয় এ বৈঠকে সভাপতিত্ব করবেন।
তিনি জানান, ভারতের তৃতীয় লাইন অব ক্রেডিট থেকে ৯১৪.৫৯ কোটি টাকা ব্যয়ে ২০২১ সালের জুনের মধ্যে বাংলাদেশ অর্থনৈতিক অঞ্চল কর্তৃপক্ষ প্রধানমন্ত্রীর কার্যালয়ের অধীনে প্রকল্পটি বাস্তবায়ন করবে।
পরিকল্পনা কমিশনের ওই কর্মকর্তা এই প্রকল্পের মূল উদ্দেশ্য হলো ভারতীয় ডেভেলপার কোম্পানিসহ ভারতীয় বিনিয়োগকারীদের বাংলাদেশে বিনিয়োগে আকৃষ্ট করতে ভারতীয় অর্থনৈতিক অঞ্চলের বাইরের অবকাঠামো উন্নয়ন।
এছাড়া, একটি ব্যবসা-বান্ধব পরিবেশ নিশ্চিত করার পাশাপাশি কর্মসংস্থান সৃষ্টির মাধ্যমে স্থানীয়দের জীবনযাত্রার মান বৃদ্ধির মধ্য দিয়ে ভারতীয় কোম্পানিগুলোকে সেখানে বিনিয়োগে আকৃষ্ট করার এবং এর মাধ্যমে টেকসই উন্নয়ন নিশ্চিত করতেও পদক্ষেপ নেয়া হবে।
প্রকল্পের প্রধান কর্মকা-ের মধ্যে রয়েছে- ১৫২ ঘনমিটার ভূমি উন্নয়ন, প্রয়োজনীয় পানি সরবরাহ ও ড্রেনেজ ব্যবস্থার জন্য ফেনী নদী থেকে ৯ কিলোমিটার দীর্ঘ পাইপলাইন স্থাপন, ১০ কিলোমিটার দীর্ঘ সংযোগ সড়ক নির্মাণ, একটি পাম্প স্টেশন, একটি জলাধার, অভ্যন্তরীণ সংযোগ স্থাপন, বহিঃপয়নিষ্কাশন লাইন নির্মাণ, ৫০০০ মিটার সীমানা প্রাচীর নির্মাণ, ১৬৮০ বর্গ মিটার প্রশাসনিক ভবন, ২০৬০৩ ঘনফুট নিরাপত্তা শেড নির্মাণ ও অপটিকেল ফাইবার স্থাপন।
জাতীয় বার্তা সংস্থার সঙ্গে আলাপে বেপজার একজন কর্মকর্তা বলেন, দেশের উন্নয়ন নিশ্চিত করতে সরকার ইতোমধ্যে বাংলাদেশ অর্থনৈতিক অঞ্চল কর্তৃপক্ষ (বেজা)’র মাধ্যমে দেশের বিভিন্ন স্থানে ২০১৫ সাল থেকে ২০৩০ সালের মধ্যে ১৫ বছরে ১০০টি অর্থনৈতিক অঞ্চল গঠনের পরিকল্পনা হাতে নিয়েছে। এরই মধ্যে ২০১৮ সালের জুনের মধ্যে মোট ৭৯টি অর্থনৈতিক অঞ্চল প্রতিষ্ঠানের অনুমোদন দেয়া হয়েছে। ভারতীয় অর্থনৈতিক অঞ্চল এই তালিকায় অন্তর্ভুক্ত রয়েছে।
২০১৯ সালের ২৭ ফেব্রুয়ারি একনেক বঙ্গবন্ধু শেখ মুজিব শিল্প নগরে ভারতীয় অর্থনৈতিক অঞ্চল স্থাপনে ১০০০ একর ভূমি অধিগ্রহণের জন্য অপর একটি প্রকল্প অনুমোদন দেয়।
ভারতের তৃতীয় লাইন অব ক্রেডিটের আওতায় মীরসরাইয়ে অবস্থিত বঙ্গবন্ধু শেখ মুজিব শিল্প নগরে এই ভারতীয় অর্থনৈতিক অঞ্চল স্থাপন প্রকল্পটি প্রস্তাব করা হবে।
বাসস/জিএম/অনুবাদ-এইচএন/২১০৯/আরজি