ক্যান্সারের চিকিৎসায় অধিকমাত্রায় ভিটামিন সি’র ব্যবহার কার্যকর : অধ্যাপক শহীদুল্লাহ সিকদার

352

ঢাকা, ৮ এপ্রিল, ২০১৯ (বাসস) : বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য (গবেষণা ও উন্নয়ন) অধ্যাপক ডা. মোঃ শহীদুল্লাহ শিকদার ক্যান্সার রোগের চিকিৎসায় ‘ভিটামিন-সি’র ব্যবহার বাড়ানোর প্রয়োজনীয়তার ওপর গুরুত্ব আরোপ করেছেন।
তিনি বলেন, চিকিৎসার মাধ্যমে অনেক রোগ নিয়ন্ত্রণ করা সম্ভব হলেও ক্যান্সারের প্রাদুর্ভাব বেশি পরিলক্ষিত হচ্ছে। মানুষের জীবনযাত্রার মান বৃদ্ধি পাওয়ায় স্বাভাবিকভাবেই ক্যান্সার চিকিৎসার ক্ষেত্রে কার্যকরি একটি চিকিৎসা ব্যবস্থা সকলেরই কাক্সিক্ষত।
অধ্যাপক শহীদুল্লাহ শিকদার বলেন,‘কোমোথেরাপির উচ্চমূল্য এবং এর পার্শ্বপ্রতিক্রিয়া সে-আকাক্সক্ষা পূরণের ক্ষেত্রে অন্তরায় হিসেবে কাজ করে। কাজেই অধিক মাত্রায় ‘ভিটামিন-সি’ প্রয়োগের মাধ্যমে ক্যান্সার চিকিৎসা ব্যয় হ্রাসের পাশাপাশি ওষুধের পার্শ্ব প্রতিক্রিয়া কমিয়ে আনাও সম্ভব হচ্ছে। কাজেই চিকিৎসার ক্ষেত্রে রোগী ও স্বাস্থ্য ব্যবস্থার অন্যান্য অংশীদারদের ক্যান্সার চিকিৎসায় অধিকমাত্রায় ভিটামিন সি’র ব্যবহার অপরিহার্য কর্তব্য।
উপ-উপাচার্য ’আজ সোমবার দুপুরে রজধানীর শাহবাগস্থ বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের অনকোলজি ভবনের ৫ম তলায় ‘এ নিউ এপ্রোচ ফর অফটিমাইজিং লো কস্ট,লো টক্সিসিটি ক্যান্সার ট্রিটমেন্ট উইথ হাই ডোজ ভিটামিন-সি’ শীর্ষক এক সেমিনারে প্রধান অতিথির বক্তৃতায় এ কথা বলেন। বিএসএমএমইউ’র অনকোলজি (ক্যান্সার) বিভাগ এ সেমিনারের আয়োজন করে।
‘ভিটামিন সি’র দাম কম এবং পার্শ্ব প্রতিক্রিয়াও নেই বললেই চলে-এ কথা উল্লেখ করে অধ্যাপক শহীদুল্লহ শিকদার বলেন,বাংলাদেশের মতো দেশে ক্যান্সারের চিকিৎসায় ভিটামিন সি’র অধিকমাত্রায় ব্যবহারের বিষয়টি জনপ্রিয় ও সফল করে কলতে গণমাধ্যম গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারে।
ক্যান্সার (অনকোলজি) বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ডা. সারওয়ার আলমের সভাপতিত্বে এ সেমিনারে কী-নোট স্পিকার ছিলেন অস্ট্রেলিয়ার সিডনি ইউনিভার্সিটি অফ টেকনোলজি’র লেকচারার এন্ড রিসার্চ গ্রুপ লিডার ডা. মার্টিন পি. স্টেয়ার্ট, কো-স্পিকার ছিলেন অস্ট্রেলিয়ার নর্দার্ন ইউনিভার্সিটির পাবলিক হেলথ বিভাগের প্রফেসর ডা. মিল্টন হাসনাত।
সেমিনারের কো-অর্ডিনেটর হিসেবে দায়িত্ব পালন করেন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের অনকোলজি (ক্যান্সার) বিভাগের সহযোগী অধ্যাপক ডা. মোঃ নাজির উদ্দিন মোল্লাহ এবং সহযোগী অধ্যাপক ডা. সাদিয়া শারমিন।