চুয়েটে বিশ্ব পানি দিবসে আলোচনা সভা

321

চট্টগ্রাম, ৮ এপ্রিল, ২০১৯ (বাসস) : চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (চুয়েট) বিশ্ব পানি দিবস উপলক্ষে র‌্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।
এ উপলক্ষে আজ পানি সম্পদ কৌশল বিভাগের আয়োজনে ‘সবার জন্য পানি’ এই শ্লোগানে বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবনের সামনে থেকে এক র‌্যালি বের হয়।
এতে চট্টগ্রাম ওয়াসা’র মহাব্যবস্থাপক প্রকৌশলী এ.কে.এম ফজলুল্লাহ, চুয়েটের উপাচার্য অধ্যাপক ড. মোহাম্মদ রফিকুল আলমসহ বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের শিক্ষক, শিক্ষার্থী, কর্মকর্তা-কর্মচারীরা অংশগ্রহণ করেন।
পরে বিশ্ববিদ্যালয়ের কাউন্সিল কক্ষে ‘ওয়াটার ফর অল:লিভিং নো ওয়ান বিহাইন্ড’ শীর্ষক এক সেমিনার অনুষ্ঠিত হয়।এতে প্রধান অতিথি ছিলেন চট্টগ্রাম ওয়াসা’র মহাব্যবস্থাপক প্রকৌশলী এ.কে.এম ফজলুল্লাহ।
পানি সম্পদ কৌশল বিভাগের প্রধান অধ্যাপক ড. আয়শা আখতারের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন চুয়েটের ভিসি অধ্যাপক ড. মোহাম্মদ রফিকুল আলম, পুরকৌশল অনুষদের ভারপ্রাপ্ত ডীন অধ্যাপক ড. মো. সাইফুল ইসলাম,পানি সম্পদ কৌশল বিভাগের প্রভাষক পলেন চাকমা ও রিফাত তালহা খাঁন।
ফজলুল্লাহ বলেন, পৃথিবীর প্রায় ৯৭ শতাংশ পানি ব্যবহারযোগ্য নয়। মাত্র ৩ শতাংশ পানি দিয়েই বিশ্বের সব মানুষের পানির চাহিদা মেটাতে হচ্ছে। এ কারণে বর্তমানে বিশুদ্ধ পানিকে বলা হচ্ছে ব্লু-গোল্ড। আগামীতে নতুন কোন বিশ্বযুদ্ধ হলে তা পানি নিয়েই হবে।
তিনি বলেন,ভারত-চীন ইতোমধ্যে নিজেদের সীমানায় নদী বিষয়ে জোরালো অবস্থানে রয়েছে। আমাদের দেশে নিরাপদ পানির উৎসগুলো ধীরে ধীরে সঙ্কুচিত হচ্ছে। শহরের পাশাপাশি গ্রামীণ জনপদেও এখন খাল-বিল ও পুকুর পর্যন্ত ভরাট করে ফেলা হচ্ছে।এগুলো পুনরুদ্ধারে সবাইকে এগিয়ে আসতে হবে।
সেমিনারে দেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয় ও প্রতিষ্ঠানের প্রায় ১৫০ জন গবেষক অংশগ্রহণ করেন। এতে ৫টি টেকনিক্যাল সেশন ও ২টি প্যানেল সেশন অনুষ্ঠিত হয়।