পদাতিকের সন্মাননা পেলেন লিয়াকত আলী লাকী ও গোলাম সারোয়ার

144

ঢাকা, ৮ এপ্রিল, ২০১৯ (বাসস) : নাট্যজন ও বাংলাদেশ শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকী এবং অপর নাট্যব্যক্তিত্ব গোলাম সারোয়ার ‘সৈয়দ বদরুদ্দীন হোসাইন সম্মাননা’ লাভ করেছেন। নাটক ও সংস্কৃতিকর্মে বিশেষ অবদানের জন্য তাদের এই সম্মাননা প্রদান করা হয়।
পদাতিক নাট্য সংসদের এই সম্মাননা গতাকল সন্ধ্যায় শিল্পকলা একাডেমির জাতীয় চিত্রশালা মিলনায়তনে এক অনুষ্ঠানের মাধ্যমে প্রদান করা হয়। সৈয়দ বদরুদ্দীন হোসাইনের ৯৬তম জন্মদিন উপলক্ষ্যে সপ্তাহব্যাপী নাট্য উৎসবের চতুর্থ দিনে এই অনুষ্ঠানের আয়োজন করা হয়।
সম্মাননা গ্রহণের পর লিয়াকত আলী লাকী বলেন, পদাতিক দেশের গ্রুপ থিয়েটারের জগতে একটি পুরনো দল। তাদের প্রযোজনাগুলো নাটকের ক্ষেত্রে সৃষ্টিশীলতা লাভ করেছে। অসংখ্য অভিনেতা ও নাট্যকর্মী বের হয়ে এসেছে দলটি থেকে। তাদের প্রথম দিকের নাটকের একজন নিবেদিত প্রাণ ব্যক্তিত্ব সৈয়দ বদরুদ্দীন হোসাইন। তার নামে এই সম্মাননা প্রবর্তন করে দলটি তাদের দায়িত্ব পালন করেছে, এ জন্য পদাতিককে তিনি ধন্যবাদ জানান।
নাট্যব্যক্তিত্ব গোলাম সারোয়ার বলেন, দেশ স্বাধীনের পর যে কয়েকটি নাটকের দল মহান মুক্তিযুদ্ধ ও সামাজিক জীবনের নানা সংকট নিয়ে নাটক প্রযোজনা শুরু করে পদাতিক সেই সব দলের একটি। পদাতিককে গড়েছেন বদরুদ্দীন হোসাইন। তার মতো অনেক শিল্পী অভিনেতা পদাতিক সৃষ্টি করেছেন।
পদাতিকের নাট্য উৎসবে প্রতিদিন একটি করে নাটক মঞ্চস্থ এবং সাংস্কৃতিক অনুষ্ঠানে ঢাকা ও ঢাকার বাইরের বিভিন্ন দল অংশ নিচ্ছে। আগামী ১০ এপ্রিল পর্যন্ত এই উৎসব চলবে।

image_printPrint