বাসস দেশ-৪২ (লিড) : দেশের অর্থনৈতিক বিকাশে যুবসমাজ ব্যাপক অবদান রাখছে : তথ্যমন্ত্রী

499

বাসস দেশ-৪২ (লিড)
যুবসমাজ-ড. হাছান
দেশের অর্থনৈতিক বিকাশে যুবসমাজ ব্যাপক অবদান রাখছে : তথ্যমন্ত্রী
ঢাকা, ৭ এপ্রিল, ২০১৯ (বাসস) : তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ বলেছেন, দেশের দ্রুত অর্থনৈতিক বিকাশে যুবসমাজ ব্যাপক অবদান রাখছে।
তিনি বলেন, যুবসমাজ দেশের মোট জনসংখ্যার ৩০ শতাংশ। তাই, একটি অর্থনৈতিকভাবে উন্নত দেশ গড়তে যুবকদের দক্ষ জনশক্তিতে পরিণত করার লক্ষ্যে আমাদের তাদেরকে আরো ভালো সুযোগ-সুবিধা দিতে হবে।
হাছান মাহমুদ আজ রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে (বিআইসিসি) পল্লী কর্মসহায়ক ফাউন্ডেশন (পিকেএসএফ) আয়োজিত দুই দিনব্যাপী যুব সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানে এ কথা বলেন।
পিকেএসএফ এর চেয়ারম্যান ড. কাজী খলীকুজ্জামানের সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে ব্যবস্থাপনা পরিচালক মো. আবদুল করিম এবং উপব্যবস্থাপনা পরিচালক ড. মো. জসিম উদ্দিন বক্তৃতা করেন।
ড. হাছান যুবসমাজকে জীবনে সফল হওয়ার স্বপ্ন বাস্তবায়নের প্রচেষ্টা জোরদার করার আহ্বান জানান।
তিনি বলেন, ‘গত ১০ বছরে উদ্যমী ও শক্তিমান যুবশক্তির বিপুল অবদানে বাংলাদেশ দ্রুততর অর্থনৈতিক প্রবৃদ্ধি বজায় রেখেছে। আমাদের বিপুল সংখ্যক তরুণ রয়েছে। ভবিষ্যতে দেশকে একটি উন্নত দেশে পরিণত করতে বাংলাদেশ যাতে জনসংখ্যার সুফর ভোগ করতে পারে সেজন্য আমাদের ভবিষ্যত প্রজন্মকে পর্যাপ্ত সুযোগ-সুবিধা দিতে হবে।’
মন্ত্রী বলেন, এক সময় ঘূর্ণিঝড় ও বন্যার মতো প্রাকৃতিক দুর্যোগে ক্ষতিগ্রস্ত হয়ে বাংলাদেশ বিশ্ব মিডিয়ার খবরের শিরোনাম হতো। কিন্তু প্রধানমন্ত্রী শেখ হাসিনার গতিশীল নেতৃত্বের কারণে বাংলাদেশ এখন দ্রুত অর্থনৈতিক প্রবৃদ্ধি এবং আরো অনেক সফলতার জন্যে বিশ্ব মিডিয়ায় খবরের শিরোনাম হচ্ছে।
অনেক বিশ্বনেতা শিক্ষাখাতে লিঙ্গ সমতা অর্জনসহ বিভিন্ন আর্থ-সামাজিক সূচকে উল্লেখযোগ্য সাফল্যের জন্য বাংলাদেশের প্রশংসা করছেন উল্লেখ করে ড. হাছান বলেন, বাংলাদেশ অনেক গুরুত্বপূর্ণ সূচকে ভারত ও পাকিস্তানকে ছাড়িয়ে গেছে। ফলে বাংলাদেশ বহু উন্নয়নশীল দেশের জন্য উন্নয়নের রোল মডেল হিসেবে বিবেচিত হচ্ছে।
তথ্যমন্ত্রী বলেন, ‘এক সময় বাংলাদেশ খাদ্য ঘাটতি মোকাবেলা করেছে। কিন্তু দ্রুত নগরায়ন এবং বাড়ি-ঘরসহ বিভিন্ন অবকাঠামো নির্মাণের ফলে কৃষিজমি সংকোচিত হওয়া সত্ত্বেও বর্তমান সরকার বিভিন্ন উন্নয়ন কর্মসূচি বাস্তবায়ন করায় বাংলাদেশ খাদ্য-উদ্বৃত্তের দেশে পরিণত হয়েছে।’
তিনি বলেন, একটি সুখি ও সমৃদ্ধ দেশ গড়তে সরকারের প্রচেষ্টাকে বেগবান করতে সরকারি ও বেসরকারি খাতকে একযোগে কাজ করতে হবে।
বাসস/এমএমআর/অনুবাদ-এইচএন/২০৫০/জেহক