বাংলাদেশের অর্থনীতি উচ্চ মাত্রায় পৌঁছাচ্ছে : আইএসডিবি প্রেসিডেন্ট

380

ঢাকা, ৬ এপ্রিল, ২০১৯ (বাসস) : ইসলামী উন্নয়ন ব্যাংকের (আইএসডিবি) প্রেসিডেন্ট বান্দার এম এইচ হাজ্জার বলেছেন, বাংলাদেশ একটি রুপান্তরের মধ্যে দিয়ে যাচ্ছে এবং দেশটির অর্থনীতি এক স্তর হতে উন্নততর আর এক স্তরে পৌঁছাচ্ছে। এ কারণে বাংলাদেশের এখন প্রয়োজন আরো বেশি সম্পদ। তাই বাংলাদেশের এই রুপান্তর প্রক্রিয়ায় আইএসডিবির জোরালো ভূমিকা অব্যাহত থাকবে বলে তিনি প্রতিশ্রুতি ব্যক্ত করেন।
অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল মরক্কোর মারাক্কাসে অনুষ্ঠিত আইএসডিবির ৪৪তম বার্ষিক সভায় যোগদান করে গতকাল আইএসডিবি প্রেসিডেন্ট বান্দার এম এইচ হাজ্জার সঙ্গে বৈঠক করেন।এ সময় হাজ্জার এসব মন্তব্য করেন।
মরক্কো সরকারের পৃষ্ঠপোষকতায় ৫ থেকে ৬ এপ্রিল অনুষ্ঠিত দু’দিনব্যাপী এবারের বার্ষিক সভার প্রতিপাদ্য হচ্ছে ‘ট্রান্সফর্মিং ইন এ ফাস্ট চেঞ্জিং ওয়ার্ল্ড: এ রোড টু এসডিজি’স’। সভায় ২০৩০ সালের মধ্যে আইএসডিবির সদস্য রাষ্ট্রসমূহ যাতে টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জন করতে পারে তার ওপর গুরুত্বারোপ করা হয়।
বৈঠকে আইএসডিবির প্রেসিডেন্ট প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বের ভূয়সী প্রশংসা করেন। তিনি বাংলাদেশের রেলওয়ে নেটওয়ার্কসহ আরো কয়েকটি ভৌত অবকাঠামো উন্নয়ন প্রকল্পের প্রস্তাব পরীক্ষাধীন আছে বলে জানান। পরীক্ষা নিরীক্ষা শেষে এ সকল প্রকল্পের বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে বলে তিনি জানান।
আইএসডিবির বোর্ড অব গভর্নরস এর সভায় এবং বিভিন্ন সেশনে আনুষ্ঠানিক যোগদানের পাশাপাশি অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল এবারের বার্ষিক সভার চেয়ার ও মরক্কোর অর্থমন্ত্রী মোহাম্মদ বেঞ্চাবোনের সাথে বৈঠক করেন।
বৈঠকে দু’দেশের অর্থমন্ত্রী পারস্পারিক অর্থনৈতিক ও বাণিজ্যিক সহযোগিতা সম্প্রসারণের বিষয়ে আলোচনা করেন।
অর্থমন্ত্রী বাংলাদেশের বিগত ১০ বছরে দেশের সকল অর্থনৈতিক সূচকে উন্নয়নের বিষয়ে মরক্কোর অর্থমন্ত্রীকে অবহিত করেন। তিনি দেশে ১০০টি বিশেষ অর্থনৈতিক অঞ্চল প্রতিষ্ঠার কথা উল্লেখ করে বলেন, সরকারি ও বেসরকারি খাতে বিনিয়োগকে টেকসই করার জন্যই সরকার এই শিল্পাঞ্চলগুলো গড়ে তুলছে। তিনি এসকল অঞ্চলসমূহে পিপিপি পদ্ধতিতে তৈরি পোষাক শিল্প, ফার্মাসিউটিক্যালস, ইলেকট্রনিক্স, চামড়াজাত পণ্য উৎপাদনে বিনিয়োগের জন্য মরক্কোর প্রতি আহবান জানান। একইসাথে বাংলাদেশের পণ্য মরক্কোর বাজারে শুল্কমুক্ত প্রবেশাধিকারের বিষয়েও অনুরোধ করেন।
মুস্তফা কামাল মরক্কোর অর্থমন্ত্রীকে বাংলাদেশ সফরের আমন্ত্রণ জানালে মোহাম্মদ বেঞ্চাবোন বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশের এগিয়ে যাওয়ার যে অবিশ্বাস্য সফলতা তা দেখার জন্য তিনি শিগগিরই এ দেশ সফর করবেন। বাংলাদেশের সাথে অর্থনৈতিক ও বাণিজ্যিক সহযোগিতা ভবিষ্যতে আরো বৃদ্ধি পাবে বলে দু’দেশের অর্থমন্ত্রী আশাবাদ ব্যক্ত করেন।