আর্টক্যাম্পে অংশ নিতে ভুটান গেল শিক্ষার্থী শিল্পীরা

316

ঢাকা, ৬ এপ্রিল ২০১৯ (বাসস) : ভুটানে আর্টক্যাম্পে অংশগ্রহণের উদ্দেশে নবীন ও প্রবীণ শিল্পীদের সমন্বয়ে ২৬ জনের একটি দল ভুটানের উদ্দেশে ঢাকা ত্যাগ করেছেন।
শিল্পীদের দলটি ভুটানের প্রাকৃতিক পরিবেশে ছবি আঁকা এবং বাংলাদেশের চিত্রশিল্পের পরিচিতি তুলে ধরবে। একই সাথে সেখানে পারফরমেন্ট আর্ট প্রদর্শন করা হবে।
শিল্পী দলটি ভুটানের উদ্দেশে গতকাল ঢাকা ত্যাগ করেছে। ইউনিভার্সিটি অফ অলটারনেটিভ ডেভেলপমেন্ট (ইউওডা) এর উদ্যোগে এই সফরের আয়োজন করা হয়েছে। দলটিতে রয়েছেন ২৪ জন চারুকলা বিভাগের শিক্ষার্থী, বিশ্ববিদ্যালয়ের ২ জন শিক্ষক এবং শিল্পকলা একাডেমির চারুকলা বিভাগের একজন প্রভাষক।
দলটির নেতৃত্বে রয়েছেন ইউওডা’র চারুকলা বিভাগের চেয়ারম্যান চিত্রশিল্পী অধ্যাপক শাহজাহান আহমেদ বিকাশ। সার্বিক নির্দেশনায় রয়েছেন সহযোগী অধ্যাপক শিল্পী আলাউদ্দীন আহমদ। বিশ্ববিদ্যালয়ের চারুকলা বিভাগের বিদেশে এটাই প্রথম আর্টক্যাম্প ।
অধ্যাপক বিকাশ বাসসকে জানান, শ্রেণিকক্ষে তাত্ত্বিক শিক্ষার সমান্তরাল শিক্ষার বাইরে প্রকৃতিকে অনুধাবন এবং সৃজন প্রক্রিয়া শিক্ষার্থীদের মেধা ও মননে কল্পনার ভিত্তিকে বলিষ্ঠ করে।
তিনি বলেন, দেশের বাইরে চারুকলার শিক্ষার্থীরা ছবি এঁকে নিজেদের মেধাকে শাণিত করতে পারে-এই চিন্তা থেকেই বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে ভুটান সফরের আয়োজন। তিনি জানান, এক সপ্তাহ ভুটানে ছবি আঁকার পাশাপাশি দেশটির মানুষের সাথে শিক্ষার্থী শিল্পীদের মতবিনিময় ছাড়াও বিভিন্ন আনুষ্ঠানিকতা থাকবে।
আর্ট ক্যাম্পটি প্রতিদিন সকালে শুরু হয়ে সন্ধ্যা পর্যন্ত চলবে। বিভিন্ন স্থানে শিল্পকলা একাডেমির চারুকলা বিভাগের প্রভাষক শিল্পী সুজন মাহাবুব “শিল্পিত বাংলাদেশ” শীর্ষক পারফরমেন্স আর্ট প্রদর্শন করবেন। তার প্রদর্শনী চলবে সপ্তাহব্যাপী।
দলটিতে অংশগ্রহণকারী শিক্ষার্থীরা হচ্ছেন, আনিকা, মিলন, জনি,সুবর্ণা, রাহুল, সারমিন, আমির, জোবায়ের, নাফিজ, চুমকি, সামির, সাবিহা, সাজ, মুনমুন, অজয়, মিশুক, অদিতি, সিদ্দীক, দীপ্ত, ফাইজল, শফিক, সুমাইয়া, শারমিন।
ভুটানের আর্ট ক্যাম্প শেষে দলটি আগামী ১৩ এপ্রিল ঢাকা দেশে ফিরবেন।