মিয়ানমারে বিজিবি ও এমপিএফ শীর্ষ পর্যায়ে সীমান্ত সম্মেলন কাল শুরু

407

ঢাকা, ৫ এপ্রিল, ২০১৯ (বাসস) : বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) এবং মিয়ানমার পুলিশ ফোর্সের (এমপিএফ) মধ্যে পাঁচ দিনব্যাপি শীর্ষ পর্যায়ের সীমান্ত সম্মেলন আগামীকাল শনিবার থেকে মিয়ানমারের নেপিডো শহরে শুরু হচ্ছে। আগামী ১০ এপ্রিল এই সম্মেলন শেষ হবে।
সীমান্ত সম্মেলনে বিজিবি মহাপরিচালক মেজর জেনারেল মো: সাফিনুল ইসলামের নেতৃত্বে ১১ সদস্যের বাংলাদেশ প্রতিনিধিদল এবং এমপিএফ-এর চীফ অব পুলিশ জেনারেল স্টাফ ব্রিগেডিয়ার জেনারেল মায়ো থানের নেতৃত্বে ১৭ সদস্যের মিয়ানমার প্রতিনিধিদল অংশগ্রহণ করবে।
সম্মেলনে বিজিবি-এর আলোচ্য সূচী অনুযায়ী, মাদক ও নেশাজাতীয় দ্রব্য বিশেষ করে ইয়াবা পাচার প্রতিরোধ, সীমান্তে সন্ত্রাসবাদ মোকাবেলা, অবৈধভাবে সীমান্ত অতিক্রম বন্ধ, সীমান্তে গুলি বর্ষণ না করা, মিয়ানমার ও বাংলাদেশের কারাগারে সাজাভোগ শেষে উভয় দেশের নাগরিকদের স্বদেশে প্রত্যাবর্তনসহ বিভিন্ন বিষয় আলোচনায় স্থান পাবে।
বাংলাদেশ প্রতিনিধিদলে বিজিবি ছাড়াও প্রধানমন্ত্রীর কার্যালয়, স্বরাষ্ট্র এবং পররাষ্ট্র মন্ত্রণালয়ের কর্মকর্তাগণ অংশগ্রহণ করবেন। অপরদিকে মিয়ানমার প্রতিনিধিদলে এমপিএফ-এর উর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ ছাড়াও সে দেশের পররাষ্ট্র ও প্রতিরক্ষা মন্ত্রণালয়ের কর্মকর্তাবৃন্দ, মংডু জেলা প্রশাসক এবং ইমিগ্রেশন বিভাগের প্রতনিধিরা অংশ নেবেন।
এই সম্মেলনে সীমান্ত নিরাপত্তায় পারস্পরিক সহযোগিতা বৃদ্ধি ও আইন প্রয়োগের অংশ হিসেবে ব্যাটালিয়ন ও রিজিয়ন পর্যায়ে নিয়মিত পতাকা বৈঠক, বর্ডার লিয়াজো অফিসের (বিএলও) প্রথম বৈঠক, তথ্য বিনিময়, মিয়ানমার ও বাংলাদেশের মধ্যে সমন্বিত যৌথ টহল, পারস্পরিক আস্থা বৃদ্ধির বিভিন্ন পদক্ষেপ গ্রহণসহ নানা বিষয় আলোচনায় স্থান পাবে।
এবারের সম্মেলন উপলক্ষে মিয়ানমারের স্বরাষ্ট্র মন্ত্রী এবং চীফ অব মিয়ানমার পুলিশ ফোর্সের সাথে বিজিবি মহাপরিচালকের সৌজন্য সাক্ষাতের কথা রয়েছে।