শিল্পকলা একাডেমিতে চলচ্চিত্র বিষয়ে সেমিনার অনুষ্ঠিত

335

ঢাকা, ৪ এপ্রিল, ২০১৯ (বাসস) : চলচ্চিত্র বিষয়ে এক সেমিনারে বক্তারা বলেছেন, বাংলা চলচ্চিত্র’র দীর্ঘ পরিক্রমায় বাঙালির জীবন, সংস্কৃতি, মানবভাবনা এবং সামাজিক বিষয় উঠে এসেছে। তবে ঐতিহাসিক ও রাজনীতির চিত্র উল্লেখযোগ্যভাবে চলচ্চিত্রে স্থান পায়নি।
বক্তারা বলেন , বর্তমানে মুক্তিযুদ্ধের মাধ্যমে দেশ স্বাধীন করা রাজনৈতিক দল ক্ষমতায় রয়েছে। স্বাধীনতা সংগ্রাম ও মহান মুক্তিযুদ্ধের বিষয় নিয়ে চলচ্চিত্র নির্মাণের এখনই প্রকৃত সময়। এ জন্যে সরকারকে মুক্তিযুদ্ধের ওপর চলচ্চিত্র নির্মাণে আরো সহায়তা প্রদানের আহবান জানান তারা।
আজ সকালে বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালায় ভবনের সেমিনার কক্ষে ‘মুক্ত চলচ্চিত্র : চলচ্চিত্রের মুক্তি’ শীর্ষক সেমিনারে বক্তারা এ সব বক্তব্য রাখেন। জাতীয় চলচ্চিত্র দিবস উপলক্ষে শিল্পকলা একাডেমির উদ্যোগে পাঁচ দিনব্যাপী কর্মসূচির দ্বিতীয় দিনে এই সেমিনারের আয়োজন করে ফেডারেশন অব ফিল্ম সোসাইটিজ অব বাংলাদেশ। এতে মূল বক্তব্য রাখেন শিল্পকলা একাডেমির মহিপরিচালক লিয়াকত আলী লাকী। আলোচনায় অংশ নেন বাংলাদেশ চলচ্চিত্র পরিচালক সমিতির সভাপতি মুশফিকুর রহমান গুলজার প্রমুখ।
বুধবার সন্ধ্যায় পাঁচ দিনব্যাপী কর্মসূচি উদ্বোধন করেন প্রধানমন্ত্রীর রাজনৈতিক উপদেষ্টা এইচ টি ইমাম। পরে আলোচনায় সভায় অংশ নেন সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের ভারপ্রাপ্ত সচিব ড. মো: আবু হেনা মোস্তফা কামাল ও চলচ্চিত্র পরিচালক সৈয়দ সালাউদ্দিন জাকী প্রমুখ।
দিবসটির কর্মসূচির অংশ হিসেবে একাডেমিতে উদ্বোধন করা হয়েছে চলচ্চিত্র বিষয়ে বিভিন্ন প্রদর্শনী। এর মধ্যে রয়েছে চলচ্চিত্রের পোস্টার প্রদর্শনী, চলচ্চিত্র প্রদর্শনী, পুরনো চলচ্চিত্রের নায়ক-নায়িকাদের আলোকচিত্র প্রদর্শনী। প্রতিদিন আয়োজন করা হচ্ছে চলচিত্র বিষয়ে সেমিনার আলোচনা ও মতবিনিয়। আগামী ৬ মার্চ পর্যন্ত এই কর্মসূচির বিভিন্ন আয়োজন অব্যাহত থাকবে।
আগমীকাল ৫ মার্চ সকালে রয়েছে ‘ শিশু চলচ্চিত্র নির্মাণ ’ শীর্ষক সেমিনার। এতে চলচ্চিত্র নির্মাতা ব্যক্তিবর্গ অংশ নেবেন। সন্ধ্যায় রয়েছে সাদেক খান পরিচালিত ‘ নদী ও নারী ’ চলচ্চিত্র প্রদর্শনী।