বাজিস-১৫ : টেকনাফে অবৈধভাবে মালয়েশিয়া যাওয়ার পথে ২৭ রোহিঙ্গা উদ্ধার

285

বাজিস-১৫
কক্সবাজার-রোহিঙ্গা- উদ্ধার
টেকনাফে অবৈধভাবে মালয়েশিয়া যাওয়ার পথে ২৭ রোহিঙ্গা উদ্ধার
কক্সবাজার, ৩ এপ্রিল ২০১৯ (বাসস) : সাগরপথে অবৈধভাবে বিদেশ যাওয়ার সময় আজ বুধবার জেলার টেকনাফ উপকূল থেকে মিয়ানমারের বাস্তুচ্যুত ২৭ রোহিঙ্গাকে উদ্ধার করেছে বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি)। উদ্ধারকৃত রোহিঙ্গাদের মধ্যে ৩ পুরুষ, ১৬ নারী এবং ৮ শিশু রয়েছে।
জিজ্ঞাসাবাদে এসব রোহিঙ্গারা জানায়, দালালদের টাকা দিয়ে তারা অবৈধভাবে মালয়েশিয়া যাচ্ছিল।
উদ্ধারকৃত রোহিঙ্গারা জেলার উখিয়ার কুতুপালং, জামতলী, থ্যাংখালী, বালুখালী এবং টেকনাফের মোচনী, লেদা ও শামলাপুর এলাকার রোহিঙ্গা শিবিরে বসবাস করছিল।
টেকনাফে বিজিবি-২ ব্যাটলিয়নের ভারপ্রাপ্ত অধিনায়ক লেফটেন্যান্ট কর্নেল সরকার মোহাম্মদ মোস্তাফিজুর রহমান জানান, টেকনাফ উপকূল দিয়ে মানব পাচার হচ্ছে মর্মে গোপন সংবাদ পেয়ে বিজিবির একটি দল বুধবার ভোর রাতে মহেষখালীয়াপাড়া এলাকায় অভিযান চালায়। এ সময় সাগরতীরে নৌকার জন্য অপেক্ষমান ১৩ রোহিঙ্গাকে আটক করা হয়। এদের মধ্যে ২ পুরুষ, ৯ নারী এবং ২ শিশু রয়েছে।
একইদিন ভোররাতে টেকনাফের সাবরাং খুরেরমুখ খাল এলাকায় অভিযান চালিয়ে ৭ নারী ও ৬ শিশুসহ ১৪ রোহিঙ্গাকে আটক করা হয়।
আটক রোহিঙ্গারা জিজ্ঞাসাবাদে জানিয়েছে, দালালদের টাকা দিয়ে অবৈধভাবে মালয়েশিয়া যাওয়ার জন্য তারা টেকনাফ উপকূলে জড়ো হয়েছিল। বিজিবি সদস্যদের উপস্থিতি টের পেয়ে দালালচক্রের সদস্যরা পালিয়ে গেছে। বিজিবি-২ ব্যাটলিয়নের ভারপ্রাপ্ত অধিনায়ক জানান, উদ্ধারকৃত রোহিঙ্গাদের জিজ্ঞাসাবাদে প্রাপ্ততথ্যের ভিত্তিতে মানবপাচার চক্রে জড়িত দালালদের আটক করতে অভিযান চলছে।
বিজিবি’র এই কর্মকর্তা আরও জানান, উদ্ধারকৃত রোহিঙ্গা নারী ও শিশুদের নিজ নিজ ক্যাম্পে পাঠানো হবে। আটক তিন রোহিঙ্গা পুরুষকে জিজ্ঞাসাবাদ শেষে আইনগত ব্যবস্থা নেয়া হবে।
বাসস/সংবাদদাতা/১৯১৬/এমকে