ঐতিহাসিক নির্বাচনে এই প্রথমবারের মতো শিকাগোর মেয়র হলেন কৃষ্ণাঙ্গ নারী

446
In this March 24, 2019 photo, Chicago mayoral candidate Lori Lightfoot, right, participates in a candidate forum in Chicago. Lightfoot and Toni Preckwinkle, left, are competing to make history by becoming the city's first black, female mayor. On issues their positions are similar. But their resumes are not, and that may make all the difference when voters pick a new mayor on Tuesday, April 2, 2019. (AP Photo/Teresa Crawford)

শিকাগো, ৩ এপ্রিল, ২০১৯ (বাসস ডেস্ক) : আমেরিকার তৃতীয় বৃহত্তম নগরীতে মঙ্গলবার এক ঐতিহাসিক নির্বাচনে এই প্রথমবারের মতো একজন সমকামী আফ্রিকান আমেরিকান নারী মেয়র নির্বাচিত হয়েছেন। অর্থনৈতিক বৈষম্য ও সহিংসতার মতো বিভিন্ন কঠিন সমস্যা মোকাবেলা করার প্রতিশ্রুতি দেয়ায় রাজনীতির মাঠে একেবারে নবীন এই নারীর প্রতি আস্থা রাখেন ভোটাররা। খবর এএফপি’র।
৫৬ বছর বয়সী লরি লাইটফট নামের সাবেক এই ফেডারেল প্রসিকিউটর ও আইনজীবী এ নির্বাচনে বিশাল ভোটের ব্যবধানে জয়লাভ করেন। এর আগে কখনো তিনি নির্বাচনে দাঁড়াননি।
তিনি টনি প্রেকউইঙ্কেলকে পরাজিত করেছেন। টনিও একজন আফ্রিকান আমেরিকান নারী। অধিকাংশ ব্যালট গণনা শেষে দেখা গেছে যে নির্বাচনে লরি ৭৪ শতাংশ ও টনি ২৬ শতাংশ ভোট পেয়েছেন।
লরি শিকাগোর প্রথম সমকামী ও আফ্রিকান আমেরিকান নারী মেয়র।
এর আগে ১৮৩৭ সাল থেকে শিকাগোর ভোটাররা মাত্র একজন কৃষ্ণাঙ্গ ও একজন নারীকে মেয়র পদে নির্বাচিত করেছিল।