ভুয়া তথ্য দিয়ে ইবিআইএন নিলে কঠোর শাস্তি : এনবিআর চেয়ারম্যান

357

ঢাকা, ১ এপ্রিল, ২০১৯ (বাসস) : ভুল তথ্য বা ভুয়া নথি দিয়ে কেউ ভ্যাট নিবন্ধন কিংবা ইলেকট্রনিক বিজনেস আইডেনটিফিকেশন নাম্বার (ইবিআইএন) নিলে তার বিরুদ্ধে কঠোর ব্যবস্থা গ্রহণ করা হবে বলে জানিয়েছেন জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) চেয়ারম্যান মো. মোশাররফ হোসেন ভূইয়া।
তিনি বলেন,‘ কর ফাঁকি দেয়ার উদ্দেশ্য কোন কোন ব্যবসায়ী মিথ্যা তথ্য প্রদানের মাধ্যমে এ ধরনের ইবিআইন গ্রহণ করছে। বিশেষ করে আমদানি পর্যায়ে এটি ঘটছে। এটি আর করতে দেয়া হবে না। কেউ এ ধরনের কাজ করলে তার বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেয়া হবে।’
তিনি জানান,ভুয়া তথ্য দিয়ে কেউ যেন আর ইবিআইএন না নিতে পারে পারে,এজন্য রাজস্ব কর্তকর্তাদের সতর্ক হওয়ার নির্দেশ দেয়া হয়েছে।
সোমবার রাজধানীর কাকরাইলে ইন্সটিটিউট অব ডিপ্লোমা ইঞ্চিনিয়ার্স মিলনায়তনে ভ্যাট অনলাইন প্রকল্পের আওতায় অনলাইনে রিটার্ন দাখিল কার্যক্রমের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।
এনবিআরের সদস্য মো. রেজাউল হাসানের সভাপতিত্বে অনুষ্ঠানে বাংলাদেশ শিল্প ও বণিক সমিতি ফেডারেশনের (এফবিসিসিআই) ভারপ্রাপ্ত সভাপতি শেখ ফজলে ফাহিম, মেট্রোপলিটন চেম্বার অব কমার্স এন্ড ইন্ট্রাস্ট্রি (এমসিসিআই)’র সহসভাপতি গোলাম মাইনুদ্দীন,ভ্যাট অনলাইন প্রকল্পের প্রকল্প পরিচালক সৈয়দ মুশফিকুর রহমান প্রমূখ বক্তব্য রাখেন।
আগামী ১ জুলাই থেকে নতুন ভ্যাট আইন কার্যকর হবে জানিয়ে মোশাররফ হোসেন বলেন,‘ব্যবসায়ীদের সঙ্গে বসে আমরা ঠিক করেছি আগামী ১ জুলাই থেকে নতুন ভ্যাট আইন কার্যকর হবে। তবে কেবল ১৫ শতাংশ হারে ভ্যাট রেট হবে না।একাধিক রেট হবে। আর ১৫ শতাংশ হারে যে ভ্যাট আদায় করা হবে সেটা রেয়াতযোগ্য। পরবর্তীতে ফেরত দেয়া হবে।’
নতুন ভ্যাট আইন কার্যকর হলে দেশে ব্যবসাবান্ধব পরিবেশের আরো উন্নতি ঘটবে বলে তিনি আশা প্রকাশ করেন।
ব্যবসায়ীদের উদ্দেশ্য এনবিআর চেয়ারম্যান বলেন,‘আপনাদের সবাইকে অনলাইনে চলে আসতে হবে। অনেকে আছেন, ভ্যাট আদায় করে সরকারের কোষাগারে জমা দেন না। এক্ষেত্রে স্বচ্ছতা তৈরির জন্য আমরা চাই আপনারা সবাই অনলাইনে চলে আসুন এবং ভ্যাট আদায়ের পাশাপাশি সরকারের কোষাগারে ভ্যাট জমা করুন।’
এনবিআরের পক্ষ থেকে ব্যবসা প্রতিষ্ঠানে ইলেকট্রকিন ফিসক্যাল ডিভাইস (ইএফডি) সরবরাহ করা হবে বলে তিনি জানান।
অনুষ্ঠানে এফবিসিসিআইয়ের ভারপ্রাপ্ত সভাপতি শেখ ফজলে ফাহিম বলেন,অনলাইনে ভ্যাট রিটার্ন দাখিলের সুযোগ উন্মুক্ত হওয়ার মধ্যে দিয়ে ব্যবসায় সহজীকরণ সূচকের আরো উন্নতি ঘটবে বলে আশা করছি। তবে ব্যবসা শুরুর ক্ষেত্রে এখনও আমাদের দেশে বেশ কিছু বাঁধা রয়ে গেছে। এসব বাঁধা কিভাবে দূর করা যায়, সে বিষয়ে এনবিআর মনোযোগি হবে বলে তিনি আশা প্রকাশ করেন।
ভ্যাট আনলাইন প্রকল্পের প্রকল্প পরিচালক সৈয়দ মুশফিকুর রহমান জানান,২০১৭ সালের ২৩ মার্চ ভ্যাট অনলাইন নিবন্ধন চালু হয়। এ পর্যন্ত দেড় লাখের ওপরে ব্যবসা প্রতিষ্ঠান ইবিআইএন গ্রহণ করেছে। ইবিআইএন গ্রহণকারীরা এখন থেকে অনলাইনে রিটার্ন দাখিল করতে পারবেন।