বাসস বাজেট-৪৯ : নৌ পরিবহন মন্ত্রণালয়ে ৩ হাজার ৫৩৭ কোটি টাকা বরাদ্দের প্রস্তাব

340

বাসস বাজেট-৪৯
নৌ পরিবহন-বরাদ্দ
নৌ পরিবহন মন্ত্রণালয়ে ৩ হাজার ৫৩৭ কোটি টাকা বরাদ্দের প্রস্তাব
ঢাকা, ৭ জুন ২০১৮ (বাসস) : ২০১৮-১৯ অর্থবছরের প্রস্তাবিত বাজেটে নৌ পরিবহণ মন্ত্রণালয়ে মোট ৩ হাজার ৫৩৭ কোটি টাকা বরাদ্দের প্রস্তাব করা হয়েছে। এরমধ্যে উন্নয়ন খাতে ২ হাজার ৯০৪ কোটি টাকা বরাদ্দ করা হয়েছে।
জাতীয় সংসদে আজ বৃহস্পতিবার অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত ২০১৮-১৯ অর্থবছরের বাজেট বক্তৃতায় এ বরাদ্দের প্রস্তাব করা হয়।
বাজেট বক্তৃতায় তিনি বলেন, আগামী অর্থ বছরে ১২টি গুরুত্বপূর্ণ নৌপথ খনন, ৪টি মেরিন একাডেমি স্থাপন, ২০টি ড্রেজার সংগ্রহ, ৬টি জাহাজ সংগ্রহ, ৫৩টি নৌপথের ড্রেজিং করাসহ বিভিন্ন উন্নয়ন কর্মসূচি বাস্তবায়ন করা হবে।
মুহিত বলেন, জাতীয় ও আন্তর্জাতিক নৌপথের উন্নয়নে সরকার ৩৯টি প্রকল্প বাস্তবায়ন করছে। এর মধ্যে বৈদেশিক সহায়তায় আরএডিপিভুক্ত ২৭টি ও সংস্থার নিজস্ব অর্থে ১২টি উন্নয়ন প্রকল্প রয়েছে।
তিনি বলেন, নদী নাব্যতা রক্ষায় ও নদীপথ খনন, ড্রেজার ক্রয়, নৌ-দুর্ঘটনা রোধ, সমুদ্র ও স্থলবন্দরসমূহের উন্নয়নে বাতিঘরও বয়াবাতির ব্যবস্থাপনাসহ ব্যাপক উন্নয়ন কাজ সম্পন্ন করেছে।
বুড়িগঙ্গা, তুরাগ ও শীতলক্ষা নদীর তীরে ব্যাংক প্রটেকশনসহ ৫০ কিলোমিটার ওয়াকওয়ে নির্মাণ হবে। পর্যায়ক্রমে ঢাকা শহরের দু’পাশে ২৪০ কিলোমিটার ওয়াকওয়ে এবং নৌপথে ফেরি সার্ভিস উন্নয়নে বিভিন্ন কর্মসূচি বাস্তবায়ন করা হবে।
বাসস/এসএসজি/এমএআর/১৯৩০/অমি