বাসস ক্রীড়া-৫ : সালাকে বহন করা বিমানের পাইলট ‘উপযুক্ত’ ছিলেন না

196

বাসস ক্রীড়া-৫
ফুটবল-কার্ডিফ-সালা
সালাকে বহন করা বিমানের পাইলট ‘উপযুক্ত’ ছিলেন না
লন্ডন, ৩১ মার্চ ২০১৯ (বাসস/এএফপি) : এমিলিয়ানো সালাকে বহনকারী বিধ্বস্ত হওয়া বিমানের পাইলটের রিপোর্টে তার ক্লাব কার্ডিফ ‘শোকাহত’। বিমান বিধ্বস্ত হবার ঘটনার তদন্ত রিপোর্টে বলা হয়েছে নিহত সালাকে বহন করা বিমানের পাইলট রাতে বিমান চালানোর উপযুক্ত ছিলেন না।
প্রিমিয়ার লীগের ক্লাবটি জানায়, বিমান দুর্ঘটনায় নিহত সালার পাইলট ডেভিড ইবোটসন ও ওই ফুটবল তারকার পরিবহনের জন্য যারা বিমানের ব্যবস্থা করে দিয়েছিল তারা সবাই উড্ডয়নের নিয়ম ভঙ্গ করেছে, যা সালাকে মৃত্যুর মুখে ঠেলে দিয়েছে। বিষয়টি নিয়ে ক্লাবটি ‘গভীরভাবে উদ্বিগ্ন’।
ফরাসি ক্লাব নঁতে থেকে কার্ডিফের সঙ্গে চুক্তিবদ্ধ হওয়া আর্জেন্টাইন তারকা সালা নতুন ক্লাবে যোগ দিতে ২১ জানুয়ারি পিপার মালিবুর এয়ারক্রাফটে ফ্রান্স থেকে যাত্রা করার পর ইংলিশ চ্যানেলে বিধ্বস্ত হয়।
শনিবার বিবিসি’র রিপোর্টে বলা হয় ওই পাইলট মনে করতেন তিনি কালার ব্লাইন্ড। যে কারণে তার লাইসেন্সে রাতে বিমান চালনায় বিধিনিষেধ আরোপিত ছিল। শুধু মাত্র দিনের আলোতে তাকে বিমান চালানোর অনুমতি দেয়া ছিল ওই লাইসেন্সে।
এক সংবাদ বিজ্ঞপ্তিতে ক্লাবটি জানায়, ‘পাইলট ডেভিড রাতে বিমান চালানোয় পারদর্শী ছিলন না, এ খবর জানার পর কার্ডিফ সিটি শোকাহত। ওই পাইলট এবং যারা বিমানটি ব্যবস্থা করে দিয়েছিল তাদের বিষয়ে আমরা গভীরভাবে উদ্বিগ্ন। উড্ডয়নের নিয়ম ভঙ্গ করে তারা সালার জীবনকে ঝুঁকিতে ফেলে দিয়েছে। অবৈধ বিমান চালনার বিষয়ে এয়ার চার্টার এসোসিয়েশনকে আমরা আরো বেশি দায়িত্বশীল হবার আহ্বান জানাচ্ছি।’
বাসস/এএফপি/এমএইচসি/১৮৫০/মোজা/স্বব