শেক্সপিয়র স্বরণে মঞ্চস্থ হলো ‘হ্যামলেট’

337

ঢাকা, ৩১ মার্চ, ২০১৯ (বাসস) : জগৎবিখ্যাত ট্রাজেডির জনকখ্যাত নাট্যকার উইলিয়াম শেক্সপিয়রের (১৫৬৪-১৬১৬) ৪০০তম মৃত্যুবার্ষিকী ও ৪৫২তম জন্মবার্ষিকী উপলক্ষে মঞ্চস্থ হলো ‘হ্যামলেট’।
বাংলাদেশ শিল্পকলা একাডেমির প্রযোজনায় গতকাল সন্ধ্যায় একাডেমির জাতীয় নাট্যশালায় নাটকটির প্রদর্শনির আগে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়।
এতে নাটকটির নির্দেশক আতাউর রহমান বলেন, উইলিয়াম শেক্সপিয়র রচিত ‘হ্যামলেট’ বিশ্ববাসীর অতি পরিচিত এবং অতি আদৃত একটি বিয়োগান্তক নাটক। গত চারশ’ বছর ধরে এই নাটকটি বিশ্বের অগণিত মঞ্চে মঞ্চায়িত হয়ে আসছে।
তিনি বলেন, মূক চলচ্চিত্র যখন উন্নীত হল সংলাপ সম্বলিত চলচ্চিত্রে তখন ‘হ্যামলেট’ নাটকের কাহিনীকে উপজীব্য করে পৃথিবীর দেশে দেশে নির্মিত হয়েছে অসংখ্য চলচ্চিত্র। পরবর্তীকালে টেলিভিশন উদ্ভাবনের পরে বিবিসিসহ বিশ্বের বিভিন্ন দেশের সম্প্রচার কেন্দ্রগুলো ‘হ্যামলেট’-এর কাহিনী ভিত্তিক টেলিফিল্ম নির্মাণ ও সম্প্রচার করে।
নাটকটির প্রযোজনা উপদেষ্টা ও শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকী বলেন, উইলিয়াম শেক্সপিয়রের বিয়োগান্তক নাটক ‘হ্যামলেট’ রচিত হয় ১৫৯৯ ও ১৬০২ খ্রিস্টাব্দের মধ্যকালীন। এই নাটকটি শেক্সপিয়রের সবচেয়ে শক্তিশালী ও জনপ্রিয় নাটক হিসেবে সর্বজন স্বীকৃত।
তিনি বলেন, নাট্যকাহিনীর সূচনা হয় ডেকমার্কের রাজা হ্যামলেটের মৃত্যুর ঘটনাকে কেন্দ্র করে, যিনি ছিলেন তরুণ যুবরাজ হ্যামলেটের পিতা। রাজার মৃত্যুর পর তার কনিষ্ঠ ভ্রাতা ক্লডিয়াস যুবরাজ হ্যামলেটের পিতৃব্য সিংহাসনে আরোহণ করেন এবং প্রয়াত অগ্রজের স্ত্রী যুবরাজ হ্যামলেটের জননী গারট্রুডের সাথে পরিণয়সূত্রে আবদ্ধ হন। হ্যামলেটের পিতার মতো দেখতে রহস্যময় এক প্রেতাত্মা হ্যামলেটের সাথে দেখা করে। সেই প্রেতাত্মা হ্যামলেটকে জানায়, তার চাচা ক্লডিয়াস তাকে হত্যা করেছে ও তার মা গারট্রুডকে বিয়ে করেছে। হ্যামলেটকে পিতার মৃত্যুর প্রতিশোধ নিতে হবে।
পোলোনয়াসের কন্যা ওফেলিয়ার সঙ্গে প্রণয় ছিল হ্যামলেটের। কিন্তু হ্যামলেটের পিতার মৃত্যুর পর আচার আচরণে অসামঞ্জস্য দেখে সম্পর্ক ভেঙ্গে যায় তাদের। পরে আত্মহত্যা করে ওফেলিয়া।
হ্যামলেট পিতার প্রেতাত্মার কাছ থেকে জানা ঘটনার বর্ণনা দিয়ে এক নাটক মঞ্চস্থ করে। চাচা ক্লডিয়াস ও মা গারট্রুডকে সেই নাটক দেখায় । তারা নাটক দেখে বিচলিত হয়ে পরে। হ্যামলেট বুঝতে পারে তার পিতার প্রেতাত্মা যে কথা বলেছে তা সত্য। সে পিতার খুনিকে চিনে ফেলে।
সৈয়দ শামসুল হক অনূদিত ‘হ্যামলেট’ নাটকটি নির্দেশনা দিয়েছেন নাট্যসারথী আতাউর রহমান। নাটকটিতে অভিনয় করেন , মাস্্উদ সুমন, শামীম সাগর ,সংগীতা চৌধুরী, আমিনুর রহমান মুকুল, শফিকুল ইসলাম , সোহেল রানা, মেহেজাবীন মুমু, শরীফ সিরাজ,বাপ্পি আমীন, তৃপ্তি রাণী মন্ডল , ফখরুজ্জামান চৌধুরী ,সাঈদ রহমান, শরীফ সিরাজ, মেরিনা মিতু, শেখ তানভীর আহমেদ, সোহেল রানা ,সাইফুল ইসলাম মন্ডল, আজগর রাব্বী ,মেরিনা মিতু,কুমার প্রাঙ্গন, তপন কুমার, আল-আমীন সোহাগ, সাইফুল ইসলাম, আহসান হবীব বিপু, আতাউর রহমান ,ফারজানা কামাল মিম স্বর্ণালী রায় পুতুল প্রমুখ।