ভবন নির্মাণে বিল্ডিং কোড যথাযথভাবে মানার আহ্বান প্রধানমন্ত্রীর

1213

ঢাকা, ২৯ মার্চ ২০১৯ (বাসস) : সাম্প্রতিক সময়ে দেশের বিভিন্ন স্থানে সংঘটিত অগ্নি দুর্ঘটনার প্রেক্ষিতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভবন বা স্থাপনা নির্মাণে যথাযথভাবে বিল্ডিং কোড মেনে চলার আহ্বান জানিয়েছেন।
প্রধানমন্ত্রী এবং আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা আজ বিকেলে তাঁর সরকারী বাসভবন গণভবণে আওয়ামী লীগের সভাপতিমন্ডলীর এক সভার সভাপতিত্বকালে বলেন, ‘অগ্নি-দুর্ঘটনাসহ বিভিন্ন দুর্ঘটনা এড়াতে ভবন মালিক ও ব্যবহারকারীদের সার্বিক নিরাপত্তার বিষয়ে যথাযথ পদক্ষেপ গ্রহণ করতে হবে।’
তিনি এ ক্ষেত্রে জনগণের জান-মালের সার্বিক নিরাপত্তা বিধানে সরকারি সংস্থাসমূহের কঠোর নজরদারি বাড়ানোর ওপরও বিশেষ গুরুত্ব আরোপ করে বলেন, ‘এক্ষেত্রে জনসচেতনতা সৃষ্টিতে বিশেষ জোর দিতে হবে।’
প্রধানমন্ত্রী গতকাল রাজধানীর বনানীর এফআর টাওয়ারে অগ্নিদুর্ঘটনার পরে ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদপ্তর, সশস্ত্র বাহিনী, আইনশৃঙ্খলা রক্ষাকারী সংস্থা, বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের স্বেচ্ছাশ্রমী শিক্ষার্থীদের সাহসী ও কার্যকরী ভূমিকার জন্য সভার পক্ষ থেকে সবাইকে আন্তরিক ধন্যবাদ জ্ঞাপন করেন।
সভার শুরুতে শেখ হাসিনা বনানী অগ্নিকান্ডে নিহতদের স্মরণে গভীর শোক প্রকাশ করেন ও তাদের আত্মার মাগফেরাত কামনা করে শোকাহত পরিবারবর্গের প্রতি গভীর সমবেদনা জ্ঞাপন করেন।
একই সাথে তিনি সম্প্রতি নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চে সংগঠিত পবিত্র জুম্মার দিনে মসজিদে সন্ত্রাসী হামলার তীব্র নিন্দা জ্ঞাপন করেন এবং এ ঘটনায় হতাহতের প্রতি গভীর সমবেদন প্রকাশ করেন।
প্রধানমন্ত্রী শেখ হাসিনা নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী জাসিন্দা আর্ডেনের প্রতিও গভীর সহমর্মিতা জানান।
সভায় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী সারাদেশ দলীয়ভাবে উদযাপনের লক্ষ্যে বিস্তারিত কর্মসূচি পালনের সিদ্ধান্ত গৃহীত হয়। এ লক্ষ্যে সারা দেশে আওয়ামী লীগের সর্বস্তরে সাংগঠনিকভাবে বছরব্যাপী উপযোগী কর্মসূচি পালন ও গ্রন্থ প্রকাশের সিদ্ধান্ত গৃহীত হয়।
এছাড়াও বাংলাদেশ আওয়ামী লীগের জাতীয় কাউন্সিল যথাসময়ে অনুষ্ঠানের বিষয়ে সারাদেশে সাংগঠনিক কর্মকা- জোরদার করতে আটটি সাংগঠনিক বিভাগের জন্য আটটি টিম গঠন করার সিদ্ধান্ত গৃহীত হয়। এ টিমসমূহ তৃণমূল পর্যায়ের দলীয় সম্মেলন ও সাংগঠনিক কর্মকা- নিবিড়ভাবে তদারকি করবে।
সভাপতিম-লীর সভায় স্থানীয় সরকারের বিভিন্ন পর্যায়ের নির্বাচনে যে সকল মন্ত্রী, এমপি ও দলীয় নেতৃবৃন্দ সংগঠনের মনোনীত প্রার্থীদের পক্ষে কাজ করছেন না তাদের কর্মকান্ডের ওপর প্রতিবেদন তৈরি ও ব্যবস্থা গ্রহণের জন্য সাংগঠনিক নির্দেশনা প্রদান করা হয়।
সভায় দলের প্রেসিডিয়াম সদস্য বেগম মতিয়া চৌধুরী এমপি, শেখ ফজলুল করিম এমপি, মোহাম্মদ নাসিম এমপি, কাজী জাফরউল্লাহ, এড. সাহারা খাতুন এমপি, পীযুষ কান্তি ভট্টাচার্য্য, নুরুল ইসলাম নাহিদ এমপি, ড. আব্দুর রাজ্জাক এমপি, কর্নেল (অব.) ফারুক খান এমপি, রমেশ চন্দ্র সেন এমপি, অ্যাডভোকেট আব্দুল মান্নান খান, দপ্তর সম্পাদক ড. আবদুস সোবহান গোলাপ এমপি ও উপ-দপ্তর সম্পাদক ব্যারিস্টার বিপ্লব বড়ুয়া উপস্থিত ছিলেন।